ইনসাইড টক

'এরিয়া অব স্টাডিজ বিশ্বের বড় বিশ্ববিদ্যালয়গুলোতে থাকলেও আমাদের নাই'


প্রকাশ: 06/11/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারাকাত বলেছেন, জাপান সরকার আমাকে যে কারণে সন্মাননা দিয়েছে তা হচ্ছে জাপান নিয়ে উচ্চ শিক্ষা। অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিপাটমেন্ট অব জাপানিজ স্টাডিজ প্রতিষ্ঠার করার কারণে। এটি আমি ২০১৭ সালে প্রতিষ্ঠা করেছি। তার আগে জাপান স্টাডিজ সেন্টার ছিল। সেন্টার থাকাকালীন তেমন কিছু ছিল না। কিন্তু সেটিকে আমি েএকটি পূর্ণ ডিপাটমেন্ট করা এবং সেটার জন্য আমার যা শ্রম আমি দিয়েছি। এই ডিপাটমেন্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আমি। জাপানিজ স্টাডিজ বলতে কোথাও খুব একটা নাই।

বাংলাদেশের শিক্ষাজগতে জাপান-বিষয়ক বহুমুখী অধ্যয়নের ভিত্তি স্থাপনে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক বারকাতকে পুরস্কার প্রদান করা হয়েছে। জাপান-বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্কসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. আবুল বারাকাত এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. আবুল বারাকাত এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

 অধ্যাপক ড. আবুল বারাকাত বলেন, যখন আমি এটি শুরু করেছিলাম তখন আমি কিছু জানতাম না। বিশেষে করে দুনিয়াতে জাপানিজ স্টাডিজ বলতে কিছু আছে সেটা আমার জানা ছিল না। অনেকে মনে করে এটি একটি জাপানিজ ভাষা। কিন্তু বিষয়টি আসলে তা নয়। এটা হচ্ছে জাপানের অর্থনীতি, সে দেশের ইতিহাস, জাপানের রাজনীতি, তাদের সংস্কৃতি, তাদের ব্যবসা, প্রযুক্তিসহ যা কিছু আছে সবই জাপানিজ স্টাডিজ এ পড়ানো হয়। জাপানিজ স্টাডিজ হল বহু বিষয়ক। আমার মনে হয়েছিল যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ বছর পূর্তি হবে কিন্তু ‘এরিয়া অব স্টাডিজ’ কোনো বিষয় নাই। এরিয়া অব স্টাডিজ সারা বিশ্বে বড় বড় বিশ্ববিদ্যালয়গুলো থাকলেও আমাদের এখানে নাই। সেজন্যই আমি এটি নিয়ে কাজ করেছি। পুরস্কারে আশায় কখনো করিনি। 

তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে জাপানের বিনিয়োগ হচ্ছে সবচেয়ে বেশি। বাংলাদেশে জাপানের প্রায় ৩০০ টি কোম্পানি কাজ করে। সুতরাং জাপানের সঙ্গে আমাদের সম্পর্ক ভবিষ্যতে আরও বাড়বে এবং তাদের সাথে আমাদের অর্থনীতি-বাণিজ্য, সংস্কৃতি সব বিষয়ে সম্পর্ক আরও ঘনিষ্ট হবে। যার ফলে লেখাপড়ার চাহিদাটিও বাড়বে। সেজন্য আমি এই বিষয়টিকে টাগের্ট রেখে এই ডিপাটমেন্ট নিয়ে কাজ করেছি। শুরুতে এখানে কোনো শিক্ষক ছিল, অবকাঠামোগত সীমাবদ্ধ ছিল। এগুলো আমি ২০১৩ সাল থেকে আস্তে আস্তে করেছি এবং ২০১৭ সালে জাপানিজ স্টাডিজ ডিপাটমেন্ট করা হয়। এ বছর প্রথম চার বছর ডিগ্রি ধারীরা পাশ করে বের হবে এবং তাদের চাকরি মোটামুটি নিশ্চিতভাবে হয়ে যাবে বলে আমি আশাবাদী করি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭