ইনসাইড টক

‘প্রশ্নপত্রে মুদ্রণ ত্রুটি সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার চরম বহিঃপ্রকাশ’


প্রকাশ: 07/11/2022


Thumbnail

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ বলেছেন, প্রশ্নপত্রে মুদ্রণ ত্রুটির বিষয়টি সংশ্লিষ্ট কৃতপেক্ষর চরম অবেহলার কারণ। প্রশ্নপত্র প্রণয়ণ, মুন্দ্রণ এবং পরীক্ষা অনুষ্ঠানসহ যাবতীয় কাজে যারা আছেন এটা হলো তাদের দায়িত্বহীনতার চরম বহিঃপ্রকাশ। আমাদের ছেলেমেয়েরা প্রস্তুতি নিয়ে পরীক্ষার দিতে এসে যদি পরীক্ষা না দিতে পারে সে ক্ষেত্রে তাদের ওপর এক ধরনের মানসিক চাপ সৃষ্টি হয় এবং এটা শিক্ষার্থীদের ওপর চরম নেতিবাচক প্রভাব ফেলে। যা কোনো ভাবেই কাম্য নয়।  

প্রশ্নপত্রে মুদ্রণ ত্রুটিজনিত কারণে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসি’র (বিএমটি) বাংলা প্রথম পত্রের পরীক্ষা গতকাল স্থগিত করা হয়েছে। এ ধরনের ক্রটি নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. হারুন-অর-রশীদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. হারুন-অর-রশীদ বলেন, আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আট বছর ছিলাম। এই আট বছরে কোনো সময়ই কোনো পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস তো দূরের কথা কোনো ক্রটিও হয়নি। আট বছর ধরে যদি আমি সারা দেশের আড়াই হাজার কলেজের পরীক্ষা নিতে পারি তাহলে কারিগরি শিক্ষা বোর্ড কেন করতে পারবে না। প্রশ্নপত্রে মুদ্রণ ত্রুটি এবং সেই পরীক্ষা স্থগিত এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমাদের সমস্যা হলো যারা দায়িত্বে আছেন তারা দায়িত্ব পাওয়ার পর দায়িত্ব ভুলে যান। চেয়ার বসাকেই তারা বড় অর্জন মেনে করেন, দায়িত্বকে নয়। আর এ কারণে তারা কাজের বেলায় দায়িত্বহীনতার পরিচয় দেন। 

তিনি বলেন, প্রশ্নপত্রে মুদ্রণ ত্রুটি বিষয়টি এটি কোনো সাধারণ ভুল নয়। চরম অবহেলার কারণেই এটি হয়েছে। সুতরাং সংশ্লিষ্টদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা উচিত। কারণ তাদের কারণে আমাদের কোমলমতি শিক্ষার্থীদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে। আমরা কেন এটি হতে দিবো। তারা দায়িত্বহীনভাবে কাজ করবে আর আমাদের ছেলেমেয়েরা ভোগান্তি পোহাবে এটি হতে পারে না। কারিগরি শিক্ষা বোর্ডের দায়িত্বই হলো পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করা। তাহলে এ ধরনের ক্রটি হবে কেন? যাদের ব্যর্থতার কারণে বা দায়িত্বহীনতার জন্য এটি হয়েছে তাদের বিরুদ্ধে যথার্থ ব্যবস্থা গ্রহণ করা দরকার বলে আমি মনে করি।

অন্যদিকে, ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে, প্রণীত প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উস্কানি দেওয়া হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক ড. হারুন-অর-রশীদ বলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। বিষয়টি নিয়ে আমি অবগত নই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭