ইনসাইড টক

‘মশা নিয়ন্ত্রণ করতে না পারার কারণেই ডেঙ্গু বেড়ে যাচ্ছে’


প্রকাশ: 13/11/2022


Thumbnail

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, ডেঙ্গু মশার কামড়ের জন্যই মূলত ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে। এখন ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ার কারণই হলো এই ডেঙ্গু মশা। ডেঙ্গু মশাকে কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে ডেঙ্গু বেড়ে যাচ্ছে। মশা মারতে ঢাকার দুই সিটি করেপোরেশনই আপ্রাণ চেষ্টা করছে কিন্তু মশা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। 

গত কয়েক মাসে দেশের ডেঙ্গু রোগে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাচ্ছে। পরিস্থিতি মোকাবিলা করতে স্বাস্থ্য অধিদপ্তর কিভাবে কাজ করছে এবং ডেঙ্গু বেড়ে যাওয়ার কারণ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব শান্ত সিংহ।

অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, মশার নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এর দায় দায়িত্ব সম্পূর্ণভাবে সিটি করপোরেশনকে দিলেও হবে না। সিটি করপোরেশনের পাশাপাশি সাধারণ মানুষেরও দায়িত্ব আছে তারা যেখানে বসবাস করছে এর আশেপাশের পরিবেশ পরিষ্কার রাখা। কারণ পরিত্যক্ত ক্যান, টায়ার, ডাবের খোসা, চিপসের প্যাকেট এই রকম পরিত্যক্ত যেকোনো জিনিসের মধ্যে জমে থাকা পানি এডিশ মশার জন্ম হয়। পরিত্যক্ত এসব জায়গায় জমে থাকা পানিতে ডেঙ্গু মশা জন্ম নেয় এবং এই ডেঙ্গু মশা আবার মানুষের ঘরে যায়।সাধারণ মানুষের সচেতনতাও ডেঙ্গু নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেজন্য তাদের সচেতন করার ক্ষেত্রে আমরা স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রতিদিন বিজ্ঞাপন দিচ্ছি, মানুষকে ডেঙ্গু পরীক্ষার করতে আহ্বান করছি। আমরা মানুষকে চিকিৎসার কথা বলছি।

তিনি বলেন, ঘরের বাইরে প্রশাসন আছে, সিটি কর্পোরেশন আছে। আর ঘরের ভেতর নিজের দায়িত্ব পালন করতে হবে। সবার সমন্বয়েই মশক নিধন কার্যক্রম চালাতে হবে। মশক নিধন যদি সঠিকভাবে করতে না পারা যায় তাহলে ডেঙ্গু বাড়তেই থাকবে এবং মৃত্যুঝুঁকিও বাড়বেই। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭