ইনসাইড টক

‘রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগেরই সঠিক কার্যক্রম নেই’


প্রকাশ: 21/11/2022


Thumbnail

বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেছেন, আওয়ামী লীগ বা এর নেতারা ১৪ দলকে একটি আর্দশিক রাজনৈতিক জোট বললেও ১৪ দল গঠিত হয়েছে একসঙ্গে আন্দোলন, নির্বাচন ও ক্ষমতাকে কেন্দ্র করে। কিন্তু আওয়ামী লীগ সে জায়গায় থেকে সরে এসেছে। তারা কথা রাখেননি। শুধু আওয়ামী লীগের নেতারা নন, আওয়ামী লীগের স্বয়ং সভাপতি আন্দোলন, নির্বাচন ও ক্ষমতা নিয়ে কথা বলেছেন। ক্ষমতায় এসে প্রথম দুই মেয়াদে জোটের শরিকদের গুরুত্ব দিলে তৃতীয় মেয়াদে জোটকে উপেক্ষা করা হয়েছে। আওয়ামী লীগ একলা চলার নীতি গ্রহণ করেছে। এমন এই জোটের এমন অবস্থা যে অচিরেই জোট ভাঙ্গনের মুখে পড়বে, এটি অবধারিত।

সাম্প্রতি সময় বিবিসির সঙ্গে দেশের নির্বাচন, ১৪ দলীয় জোট সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেছেন। যেখানে তিনি নির্বাচন না হওয়ার সংশয় প্রকাশ করেছেন। কোনো বাস্তবতায় তিনি এ ধরনের সংশয় করছেন এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় দিলীপ বড়ুয়া এসব কথা বলেছেন। পাঠকদের জন্য দিলীপ বড়ুয়া এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

দিলীপ বড়ুয়া বলেন,  প্রধানমন্ত্রী রাজনৈতিক প্রক্রিয়ার ওপর নির্ভর করছেন না। উনি নির্ভর করছেন প্রশাসন, গোয়েন্দা সংস্থা ও ওনার এক্সপার্টদের ওপর। এমনকি রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগেরও সঠিক কার্যক্রম নেই। এখন সব পরিস্থিতি প্রধানমন্ত্রী একাই সামলাচ্ছেন। তিনি অতিমাত্রায় প্রশাসনের ওপর নির্ভর হয়ে পড়ছেন। রাজনীতিতে এখন দেশের জনগণ, রাজনীতিকদের সম্পৃক্ত করার কোনো প্রচেষ্টা নেই। এটি হারিয়ে যাচ্ছে।

সরকার নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, বিরোধী দলগুলোকে নির্বাচনে আসার জন্য আহ্বান করছে, নির্বাচন কমিশনও প্রস্তুতি শুরু করেছে তাহলে আপনি কেন সন্দেহ প্রকাশ করছেন- এমন প্রশ্নে তিনি বলেন, আমরাও নির্বাচনের পক্ষে, গণতন্ত্রের পক্ষে। আমরাও চাই একটি সুষ্ঠু নির্বাচন হোক। কিন্তু বর্তমান যে সার্বিক পরিস্থিতি তাতে অনেক সীমাবদ্ধতা তৈরি হচ্ছে। যে বিষয়গুলো আশঙ্কা বাড়াচ্ছে যে, আদৌ নির্বাচন হবে কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭