ওয়ার্ল্ড ইনসাইড

চীনে আইফোন কারখানায় শ্রমিকদের বিক্ষোভ


প্রকাশ: 23/11/2022


Thumbnail

চীনের ঝেংঝো শহরে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানার শ্রমিকরা বিক্ষোভে নেমেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ভিডিও ফুটেজের বরাত দিয়ে বুধবার (২৩ নভেম্বর) এমন তথ্য প্রকাশ করে বিবিসি। যদিও ভিডিওগুলোর সত্যতা বিবিসি যাচাই করতে পারেনি।

বিবিসির প্রতিবেদন মতে, ভিডিওগুলোতে দেখা যায়- শত শত কর্মী মিছিল করছেন। এদের মধ্যে কিছু লোক দাঙ্গা পুলিশের মুখোমুখি হয়েছিলেন।

একটি লাইভ স্ট্রিমিং সাইটে শেয়ার করা ফুটেজে শ্রমিকদের চিৎকার করতে দেখা গেছে। তারা বলছিলেন, ‘আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন!’

বিক্ষোভে চলাকালীন অন্যান্য কর্মীদের লাঠি দিয়ে সিসিটিভি ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে। তারা জানান, প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস পাননি।

এর আগে চলতি মাসের শুরুর দিকে চীনের ঝেংঝৌ প্রদেশের আইফোন কারখানায় করোনা হানা দেয়। বেশ কয়েকজন কর্মী করোনা পজিটিভ হওয়ার পর সেখানে লকডাউন জারি করে দেশটির সরকার। আর সেই লকডাউন থেকে বাঁচতে কারখানার কাঁটাতারের বেড়া ডিঙিয়ে পালান শ্রমিকরা। পরে এই শ্রমিক পালানো ঠেকাতে কর্মীদের চার গুণ বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ।

তবে এখন সেই সব প্রতিশ্রুতিগুলো কর্তৃপক্ষ উপেক্ষা করছেন বলে অভিযোগ করেছেন শ্রমিকরা। তারা বলছেন, প্রতিষ্ঠান তাদের প্রতিশ্রুতি চুক্তি পরিবর্তন করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭