ইনসাইড টক

‘বিএনপি আসলে নেতৃত্ব শূন্য’


প্রকাশ: 23/11/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বাধীন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন  বলেছেন, বিএনপি আসলে নেতৃত্ব শূন্য। তাদের মূল নেতা বেগম খালেদা জিয়া তিনি অসুস্থ এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া তিনি লন্ডনে বসে সেখান থেকে নির্দেশ দিচ্ছেন। এরকম অবস্থা দলের যে ছাড়া ছাড়া ভাব বিএনপির মধ্যে আমরা লক্ষ্য করেছি। দীর্ঘদিন তারা আন্দোলনের কথা বলছে, কিন্তু কোন সেরকম আন্দোলন তারা গড়ে তুলতে পারেনি।

মাঠের বিরোধী দল বিএনপির সরকারবিরোধী আন্দোলন, নির্বাচনকে বানচাল করার অপচেষ্টা এবং দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশী কূটনীতিকদের মন্তব্য ইত্যাদি নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায়  এ এইচ এম খায়রুজ্জামান লিটন  এসব কথা বলেছেন। 

জাতীয় চার নেতার সন্তান হিসেবে রাজনীতি করতে এসে কোন দায় অনুভব করেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অবশ্যই। আমরা জন্মগতভাবেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। ছোট থেকেই বাবাকে দেখেছি এবং পরবর্তিতে বিভিন্ন সংগ্রাম ও আন্দোলনে সম্পৃক্ত থেকেছি। যেহেতু জাতীয় চার নেতা বঙ্গবন্ধুর জীবনের মরণের সহযোগী ছিলেন এবং বঙ্গবন্ধুর নির্দেশ অনুযায়ী স্বাধীনতা সংগ্রাম পরিচালনা করেছেন, দেশকে স্বাধীন করেছেন এবং পরবর্তিতে জীবনও দিয়েছেন। কাজেই আমি অবশ্যই এটা সবসময় মনে রাখি। মনে রাখতেই হবে যে, আমি আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামানের সন্তান। আমার দ্বারা যেন খারাপ কোন কাজ না হয়।

তিনি বলেন, আসলে রাজনীতি করতে গেলে ভয় ভীতি উপেক্ষা করে দেশপ্রেম থেকেই করতে হবে। আমরা এ ক্ষেত্রে জাতীয় পিতাকে অনুসরণ করেছি, জাতীয় চার নেতাকে অনুসরণ করেছি। আমাদের নেত্রী শেখ হাসিনা যে অসীম সাহস নিয়ে অসম্ভবকে সম্ভব করে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন, এখান থেকেই কিন্তু আমরা অনুপ্রেরণা পাই। ওনাদের যতটুকু পারি অনুসরণ করি।

তিনি আরো বলেন, দেড় বছর আগে থেকেই বিএনপি এবং অন্যান্য বিরোধী দলগুলো যারা আছে, তারা নির্বাচন কিভাবে হবে ইত্যাদি নানা বিষয় নিয়ে মাঠ গরম করছে। আমার কাছে যেটা মনে হয়েছে তা হলো বিএনপি আসলে বলা যেটা পারে নেতৃত্ব শূন্য, তাদের মূল নেতা বেগম খালেদা জিয়া তিনি অসুস্থ এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া তিনি লন্ডনে বসে সেখান থেকে নির্দেশ দিচ্ছেন। এরকম অবস্থা দলের যে ছাড়া ছাড়া ভাব বিএনপির মধ্যে আমরা লক্ষ্য করেছি। দীর্ঘদিন তারা আন্দোলনের কথা বলছে, কিন্তু কোন সেরকম আন্দোলন তারা গড়ে তুলতে পারেনি। অবশেষে তারা নির্বাচনের একটি ইস্যুকে দাঁড় করিয়েছে যে তত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না এবং সেটা আদায় করবে, না হলে নির্বাচন হতে দেবে না। এরকম যে একটা কর্মসূচি নিয়ে তারা মাঠে নেমেছে এবং সরকার বিরোধী নানা অপপ্রচার তারা চালিয়েই যাচ্ছে। আমরা এগুলো আসলে কর্মীদের একটু উৎসাহিত করা, এক জায়গায় নিয়ে আসার একটি উদ্যোগ। দর কষাকষি করে শেষ পর্যন্ত তারা নির্বাচনে আসবে বলেই আমার কাছে মনে হয়।  

আন্তর্জাতিক মহল এবার বাংলাদেশ নিয়ে একটু বেশিই তৎপর। আন্তর্জাতিক চাপটিকে রাজনৈতিকভাবে কিভাবে মূল্যায়ন করছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটি দেশের নেহায়েতই অভ্যন্তরীণ বিষয় হলো নির্বাচন। ক্ষমতায় কে আসবে না আসবে এটা নির্ধারণ করবেন সে দেশের জনগণ। সেখানে বিদেশীরা এত বেশি করে নিজেরদের মত দিচ্ছেন। বিদেশী রাষ্ট্রদূতেরা এত ওপেনলি কথা বলছেন, অনেকটা বলা যেতে পারে তাদের শিষ্টাচার বহির্ভূত। তদের কথায় মনে হচ্ছে তারা বিরোধী দলের পক্ষ নিয়ে খোলামেলা কথা বলছেন। এখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপারটা আমরা বুঝি। ইউরোপিয়ান ইউনিয়ন বা জাপান এই দেশগুলি আমার মনে হয় যে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে সুর মিলিয়ে উত্তর দিচ্ছেন। এ ব্যাপারে আমার মনে হয় তাদের সতর্ক হওয়া উচিত। তাদের কথা শিষ্টাচার বহির্ভূত না হওয়াই ভাল। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭