ইনসাইড পলিটিক্স

১০ ডিসেম্বর: ত্রিমুখী আক্রমণ করতে চায় বিএনপি


প্রকাশ: 23/11/2022


Thumbnail

আগামী ১০ ডিসেম্বরকে ঘিরে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠছে। ৯ ডিসেম্বর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সমাবেশ ডেকেছে। এর ফলে একটি সহিংসতার শঙ্কা নতুন করে দেখা দিয়েছে বলে রাজনিতিক বিশ্লেষকরা বলছেন। যদিও বিএনপির পক্ষ থেকে ১০ ডিসেম্বর তাদের অবস্থান সম্পর্কে একেকবার একেক কথা বলে হচ্ছে। প্রথমে বলা হয়েছিল যে, ১০ ডিসেম্বরের পর থেকে খালেদা জিয়ার কথা দেশ চলবে, এ সরকারের কথা দেশ চলবে না। এরপর এটি সংশোধন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি ঘোষণা করেন যে, ১০ ডিসেম্বর কিছুই হবে না। এটি অন্য মহাসমাবেশের মত একটি মহাসমাবেশ হিসেবেই বিএনপি বিবেচনা করছে। কিন্তু গতকাল তিনি আবার সুর পাল্টেছেন। তিনি বলেছেন, ১০ ডিসেম্বরের পর থেকে এক দফা আন্দোলন শুরু হবে। ১০ ডিসেম্বর বিএনপির পরিকল্পনা কি এটি বিএনপির কেউই খোলাসা করে কিছু বলছে না। বিএনপির নেতারা বিষয়টি নিয়ে এক ধরনের গোপনীয়তা রক্ষা করে চলেছেন। তবে নয়া পল্টনে বিএনপির সমাবেশের মধ্যে দিয়ে একটি জিনিস প্রমাণিত হয়েছে যে, বিএনপির লক্ষ্য রাজপথ। রাজপথ বিএনপি যেকোনভাবে দখল নিতে চায়। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে দেখা গেছে যে, ১০ ডিসেম্বরকে ঘিরে বিএনপি ত্রিমুখি আক্রমণ করতে চায়।

প্রথমত, ঢাকার সড়কগুলোতে বিএনপি মিছিল সমাবেশের মাধ্যমে দখল করতে চায় এবং এমন একটি পরিস্থিতি তৈরি করতে চায় যে, রাজপথ বিএনপির দখলে। বিএনপি এ কারণেই নয়া পল্টনে সমাবেশ ডেকেছে। নয়া পল্টনের যায়গাটি এমনিতেই অনেক সরু একটি জায়গা। ফলে জনসমাগম যদি বেশি হয় তাহলে নয়া পল্টন পেড়িয়ে এটি শাহবাগ এবং মতিঝিল পর্যন্ত বিস্তৃত করার একটি পরিকল্পনা বিএনপির আছে। লোকসমাগম যাই হোক না কেন, মতিঝিল, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরসহ বিভিন্ন এলাকাগুলোতে অবস্থান নিয়ে বিএনপি একটি পরিস্থিতি তৈরি করতে চায়।

দ্বিতীয়ত, ১০ ডিসেম্বরের আগেই বাংলাদেশে বড় ধরনের কোন জঙ্গি হামলা ঘটানোর ব্যাপারেও বিএনপির প্রত্যক্ষ এবং পরোক্ষ মদদ রয়েছে বলে একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে দুই জঙ্গীর ঘটনার মাধ্যমে জঙ্গীদের নতুন করে উত্থানের ঘটনা আবার প্রমাণিত হয়েছে। এইসব জঙ্গীরা বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ নিচ্ছে। ঢাকায় ১০ ডিসেম্বর বা তার আগে বড় ধরণের নাশকতা তৈরী করে সরকারকে দুর্বল করতে চায়।

তৃতীয়ত আওয়ামী লীগের সঙ্গে সহিংসতায় জড়াতে চায়। গায়ে পড়ে আওয়ামী লীগের সাথে সহিংসতার পরিকল্পনাও বিএনপির রয়েছে। এরমাধ্যমে লাশ পড়বে, পরিস্থিতি সংঘাতময় হয়ে উঠবে। মোট কথা হলো বিএনপি একটি সনহিংসু পরিস্থিতি তৈরী করতে চান, যেটি মাধ্যমে তারা একদফা আন্দোলনের সুযোগ সৃষ্টি করতে চায়। বিএনপির নেতারা বলছেন সরকারকে আর সময় দেয়া যায় না, কাজেই ডিসেম্বর মাসেই চূড়ান্ত আন্দোলনটি দৃশ্যমান করতে চায়। আর এ লক্ষেই দশ ডিসেম্বরটি তাদের জন্য টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচনা করা হচ্ছে। বিএনপির বিভিন্ন   নেতার সাথে কথা বলে জানা গেছে তারা যদি দশ ডিসেম্বর যদি একটি বা একাধিক লাশ পড়ে তাহলেই পরিস্থিতি বদলে যেতে পারে। আর সে লক্ষ নিয়েই বিএনপি আগাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭