ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ার ইতিহাস নিয়ে লেখালেখি করবেন মাহাথির


প্রকাশ: 24/11/2022


Thumbnail

রাজনৈতিক জীবনের প্রায় ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো নির্বাচনে পরাজিত হয়েছেন মালয়েশিয়ার বর্ষীয়ান নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নির্বাচনে পরাজয়ের পর নতুন লক্ষ্যের কথা জানালেন মাহাথির। মালয়েশিয়ার ইতিহাস নিয়ে লেখালেখি করবেন বলে জানান তিনি।

নিজের ফেসবুক পেজে মাহাথির লিখেছেন, ‘মালয়েশিয়ার ইতিহাসে অনেক ঘটনা আছে, যার কোনো রেকর্ড নেই। এর মধ্যে ব্রিটিশ শাসনামলের নানা ইতিহাস রয়েছে।’ ক্ষমতায় আসার প্রথম বছরে ১৯৮১ সালে তিনি ব্রিটিশ পণ্য আমদানি সীমিত করতে নানা উদ্যোগ নিয়েছিলেন। তিনি ‘বাই ব্রিটিশ লাস্ট’ নামের নীতিমালা গ্রহণ করেন। তবে সম্প্রতি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তিনি শোক প্রকাশ করেন। মাহাথির রানির সম্পর্কে বলেন, সাংবিধানিক রাজার ভালো উদাহরণ ছিলেন তিনি।

মাহাথির তাঁর লেখালেখির জন্য বিশেষভাবে পরিচিত। তাঁর লেখার মধ্যে পশ্চিমাবিরোধী স্পষ্ট সুর পাওয়া যায়। ২০১৮ সালে যখন তিনি প্রধানমন্ত্রী হন, তখন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তাঁর নাম ওঠে। ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত মালয়েশিয়ার ক্ষমতায় থাকাকালে তিনি কঠোর হাতে শাসন করেছিলেন বলে সমালোচনার মুখে পড়েন। তবে আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবেও প্রশংসিত হন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭