ইনসাইড পলিটিক্স

সিরাজুলের তত্ত্বাবধায়নে সরকারবিরোধী জাসদের বিভিন্ন অংশে গঠিত হচ্ছে ঐক্য জাসদ


প্রকাশ: 24/11/2022


Thumbnail

রাজনীতির 'রহস্যপুরুষ' বিতর্কিত রাজনীতিক জাসদের প্রতিষ্ঠাতা সিরাজুল আলম খানের পরামর্শে জাসদ সমর্থিত ছাত্রলীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মুনির উদ্দিন আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক আবুল হাসিব খান, গীতিকার সুরকার শহীদুল্লাহ ফরায়জি, বিশিষ্ট আইনজীবী জেড আই খান পান্না, কবি মোহন রায়হান, ডা. মুশতাক হোসেনের প্রচেষ্টায় রবের নেতৃত্বাধীন জেএসডি, আম্বিয়া-প্রধানের নেতৃত্বাধীন বাংলাদেশ জাসদ ও মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য একত্রিত হয়ে ঐক্য জাসদ গড়তে যাচ্ছে।

জাসদের এই তিনটি খণ্ডিত অংশের বাইরে বিএনপি, আওয়ামী, জাতীয় পার্টি, গণফোরাম, বাসদের বিভিন্ন অংশের সাথে যুক্ত জাসদের সাবেক নেতারা এবং চট্টগ্রামের ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে জাসদের সাবেক নেতাকর্মী ফোরাম, শ্রমিক নেতা বাদল খানের নেতৃত্বাধীন জাসদের নিষ্ক্রিয় নেতা-কর্মীদের ফোরাম 'অফ জাসদ', মোখলেসুর রহমান মুকুলের নেতৃত্ব জাসদের নিষ্ক্রিয় নেতা-কর্মীদের আরেকটি ফোরাম 'সহযাত্রী' জাসদের ঐক্য প্রক্রিয়ায় যুক্ত হয়েছে। আগামী ৪ ডিসেম্বর জেএসডির কাউন্সিলই নাকি জাসদ ঐক্য কাউন্সিলে রূপ নিচ্ছে। নিম্নরূপ কমিটির বিষয়ে চূড়ান্ত সমঝোতাও হয়েছে।

সভাপতি: আ স ম আবদুর রব
কার্যকরী সভাপতি: শরীফ নুরুল আম্বিয়া
সহ-সভাপতি: ইন্দু নন্দন দত্ত, ইঞ্জিনিয়ার মুনির উদ্দিন আহমেদ, আবুল হাসিব খান, তানিয়া রব, এড. ছানোয়ার তালুকদার, আনিসুর রহমান কামাল, আনোয়ারুল ইসলাম বাবু, শহীদুল্লাহ ফরায়জি, ফজলুর রহমান মুরাদ, আব্দুল কাদের হাওলাদার, বাদল খান, কামাল উদ্দিন।
সাধারণ সম্পাদক: মাহমুদুর রহমান মান্না
যুগ্ম সাধারণ সম্পাদক: নাজমুল হক প্রধান
সাংগঠনিক সম্পাদক: শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, করিম সিকদার, মঞ্জুর আহমেদ মঞ্জু, কামাল পাটোয়ারি, এড. বেলায়েত হোসেন। অন্যান্য পদগুলি আরও আলোচনা সাপেক্ষে তিন মাসের মধ্যে ঘোষণা করা হবে।

এ ব্যাপারে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদের কেন্দ্রীয় কমিটির একজন নেতাকে জিজ্ঞেস করা হলে নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, জাসদের সাবেক এই নেতারা সরকার বিরোধী বিএনপি-জামাতের কাছাকাছি রাজনৈতিক অবস্থানে আছেন। বিএনপিও চাইছে জাসদের এইসব নেতাদের এক করে আওয়ামী লীগ বিরোধী অবস্থানে দাঁড় করাতে। জানা গেছে, জাসদের এই সব সাবেক নেতাদের সাথে সিরাজুল আলম খান ও মাহমুদুর রহমান মান্নার মাধ্যমে লন্ডনে তারেক রহমানের সাথে যোগাযোগ আছে।

তিনি বলেন, সাবেক নেতাদের এই তৎপরতার কোনো প্রভাব জাসদ রাজনীতি বা দেশের রাজনীতির ওপর পড়বে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭