ইনসাইড গ্রাউন্ড

মাঠে নামার আগে বিপাকে রোনালদো!


প্রকাশ: 24/11/2022


Thumbnail

বিশ্বকাপ খেলতে কাতারে এসেছেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বকাপ শুরু হলেও এখনও মাঠে নামেনি তার দল। কিন্তু এর মধ্যেই ঘোষণা এসেছে, আর ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড় নন রোনালদো। অবশ্য এমন কিছুর আভাস পাওয়া যাচ্ছিল সপ্তাহ খানিক আগে থেকেই। কিন্তু বিশ্বকাপে মাঠে নামার আগেই যে ইউনাইটেডের সঙ্গে সম্পর্কচ্ছেদ হয়ে যাবে, সেটি অনেকেরই ধারণায় ছিল না। তাই হুট করে ঘোষণাটা আসাতেই ঘটেছে বিপত্তি!

ফিফার নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড়ের বিমা না থাকলে বিশ্বকাপে খেলতে পারবে না। সাধারণত ক্লাব থেকেই এই বিমা করা হয়ে থাকে। কিন্তু প্রথম ম্যাচের আগে রোনালদো ক্লাবহীন হয়ে যাওয়ায় তাঁর বিমা নেই। তাই, রোনালদো বিশ্বকাপে খেলতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন ওঠেছে।

স্বাভাবিকভাবেই পর্তুগিজ ফুটবল ফেডারেশন দলের সেরা তারকাকে উদ্ধারে এগিয়ে এসেছে। পর্তুগালের সংবাদমাধ্যম ডাইরিও ডি নোটিসিয়াসের খবরে বলা হয়, বিশ্বকাপে রোনালদোর খেলা নিশ্চিত করতে তড়িঘড়ি করে বিশেষ বিমা ব্যবস্থার উদ্যোগ নিয়েছেন এফপিএফ প্রেসিডেন্ট ফার্নান্দো গোমেজ। 

আজ ঘানার বিপক্ষে প্রথম ম্যাচ খেলতে নামার আগে বিমা নিয়েই খেলতে নামবেন রোনালদো।

ফিফার বিধি অনুসারে, জাতীয় দলের জন্য ক্লাবগুলো যখন খেলোয়াড় ছাড়ে তখন তাদের জন্য বিমা করা বাধ্যতামূলক। বিনিময়ে ফিফা সংশ্লিষ্ট ক্লাবকে অর্থও পরিশোধ করে।

হিসেবটা করা হয়, ওই খেলোয়াড় কত দিন জাতীয় দলের হয়ে সময় দিয়েছেন তার ভিত্তিতে। পুরো দলের সব খেলোয়াড়ের অর্থ জাতীয় দল কর্তৃপক্ষের কাছে পাঠায় ফিফা। পরে সেই অর্থ ক্লাবগুলোর কাছে বণ্টন করে দেওয়া হয়। রোনালদোর জন্য দেওয়া অর্থটা এখন পর্তুগিজ ফুটবল ফেডারেশনই পাবে।

ডাইরিও ডি নোটিসিয়াস জানিয়েছে, জাতীয় দলের সঙ্গে কাটানো প্রতিটি দিনের জন্য ৯ হাজার ৬০০ করে দেবে ফিফা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১০ লাখ টাকার বেশি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭