ইনসাইড গ্রাউন্ড

রোনালদোর ইতিহাস গড়ার দিনে জয় পেলো পর্তুগাল


প্রকাশ: 25/11/2022


Thumbnail

কাগজে কলমে এগিয়ে থেকে ঘানার বিপক্ষে মাঠে নামে পর্তুগাল। র‍্যাংকিং বিবেচনায় অনেক এগিয়ে থাকা রোনালদোদের জয়টা সহজ হওয়ার কথা।ম্যাচের ৪৫ মিনিট অনন্ত তাই দেখা গেছে। প্রথমার্ধ্বে পিছিয়ে থাকা ঘানা মরুরবুকে প্রদীপ নিয়ে হাজির দ্বিতীয়ার্ধে। সমানে সমান লড়াই চালিয়ে যায় আফ্রিকার দেশটি। ডি বক্স্বে ম্যাচের ষাট মিনিট আগে ভুল করে বসেন সালিসু। ফলে  পেনাল্টির কল পায় পর্তুগাল। ইতিহাস লেখার পাশাপাশি পেনাল্টি থেকে গোল আদায় করে দলকে এগিয়ে নেন রোনালদো। রোনালদোর রেকর্ড গড়া দিনে আফ্রিকান জায়ান্টদের ৩-২ গোলের ব্যবধানে হারালো ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল পর্তুগালের হয়ে একটি করে গোল করেন রোনালদো, ফেলিক্স রাফায়েল লেও আর ঘানার পক্ষে গোল করেন জর্দান আইয়ু বুকারি  

শুরুতেই গোলের দেখা পেয়ে যেতো পর্তুগাল কিন্তু ম্যাচের ১০ মিনিটে করা রোনালদোর শট রুখে দেন ঘানার গোলরক্ষক ব্রুনো ফার্নান্দেজ। বার্নান্দো সিলভারা মাঝমাঠ নিজেদের দখলে রাখলেও কাঙ্ক্ষিত সুযোগ তারা তৈরি করতে পারছিল না ঘানার শক্তিশালী ডিফে ম্যাচের ৩১ মিনিটে রোনালদো গোল করলেও সেই গোলের আগে ঘানার এক ডিফেন্ডারকে ফাউল করার কারণে গোলটি বাতিল করে দেয় রেফারি ফলে অপেক্ষা আরো বাড়ে রোনালদোদের।

পুরো প্রথমার্ধে পর্তুগাল ডিফেন্সে একবারও বলে পা দিতে পারেনি ঘানার খেলোয়াড়রা। যা ১৯৯৮ সালের পর বিশ্বকাপের যেকোন ম্যাচে তাদের হয়ে প্রথম এমন ঘটলো।

শেষ দিকে রোনালদোর দূরপাল্লার শট গোলবারের বাইরে দিয়ে চলে গেলে গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধ শেষ করে দুই দল।

বিশ্বকাপ ইতিহাসে ৫টি টুর্নামেন্টে গোল করার অনন্য নজির স্থাপন করলেন রোনালদো এছাড়া বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় বয়স্ক ফুটবলার হিসেবে গোল করার রেকর্ডও এখন তার দখলে এক গোলে পিছিয়ে থেকেও খেই হারায়নি ঘানা। ৭৩ মিনিটে পর্তুগাল ডিফেন্সের ভুলে সুযোগ পেয়ে গোল করে দলকে সমতায় ফেরান জর্দান আইয়ু।

তবে লিড পেতে বেশি দেরি হয়নি রোনালদোদের। ৭৮ মিনিতে ব্রুনো ফার্নান্দেজের ক্রস থেকে ডিবক্সের ভেতর বল পেয়ে দলকে এগিয়ে দেন হোয়াও ফেলিক্স। ফেলিক্সের গোলের রেশ কাটতে না কাটতেই আবার গোল করে বসে পর্তুগাল। এবার বদলি হিসেবে নামা এসি মিলান তারকা রাফায়েল লেয়ো গোল করে দলের স্কোরশিটে নিজের নাম লেখান।

৩-১ গোলে এগিয়ে থেকে কিছুটা গা-ছাড়া ভাব দেখা যায় পর্তুগালের ভেতর। এই সুযোগটাই নেয় ঘানা। ম্যাচের ৮৯ মিনিটে ঘানার বুকারি গোল করলে ব্যবধান ৩-২ এ নিয়ে আসে ঘানা। ফলে ৩-২ ব্যবধানে পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় ঘানাকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭