ইনসাইড গ্রাউন্ড

রিচার্লিসনের জোড়া গোলে জয় দিয়ে বিশ্বকাপ শুরু ব্রাজিলের


প্রকাশ: 25/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। দোহার লুসাইল স্টেডিয়ামে সে ম্যাচের প্রথমার্ধ্বে খোলস বন্দি থাকলেও , দ্বিতীয়ার্ধ্বে স্বরূপে দেখা দেয় সেলেসাওরা। সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

ম্যাচের শুরু থেকে বল দখলে রাখে ব্রাজিল। মাত্র ৬ মিনিটেই নেইমারকে ফাউল করে প্রথম হলুদ কার্ড দেখেন পাভলোভিচ। ১০ মিনিটে দারুণ একটি গোছানো আক্রমণ চালায় ব্রাজিল। রাইট উইং দিয়ে রাফিনিয়া আক্রমণে উঠার পর প্রান্ত বধলে লেফট উইংয়ে থাকা ভিনিসিউসের কাছে বল দেন কাসেমিরো। ভিনিসিউসের কাছ থেকে ডি-বক্সে বল পান নেইমার। তবে জটলার ভেতর থেকে নেইমার শট নেয়ার আগে তা ক্লিয়ার করে দেন সার্বিয়ার ডিফেন্ডাররা।

১৩ মিনিটে আবারও সার্বিয়ার গোলমুখে শট নেন নেইমার। ২১ মিনিটে সার্বিয়ার ডিফেন্সে আবার আক্রমণ শাণায় নেইমার ও কাসেমিরো। ম্যাচের ২৫ মিনিটে কাউন্টার অ্যাটাকে উঠে সার্বিয়া। ডানপ্রান্ত থেকে সার্বিয়ানদের সে আক্রমণ রুখে দেন অ্যালিসন।

২৮ মিনিটে থিয়াগো সিলভার দারুণ এক পাস থেক গোল করার সুযোগ আসে ব্রাজিলের। ভিনিনিউস জুনিয়র চেষ্টা করলেও ডান পাশে ঝাঁপিয়ে পড়ে তা ক্লিয়ার করেন সার্বিয়ার গোলরক্ষক মিলিনকোভিচ। দুই মিনিট পর কর্ণার থেকে আরো সুযোগ হাতছাড়া করে ব্রাজিল। ৩৫ মিনিটে রাফিনিয়া নেয়া দুর্বল শট গ্লাভসে জমা করেন মিলিনকোভিচ।

৪১ মিনিটে কাসেমিরোর ত্রু ধরে এগিয়ে যান ভিনিসিউস। তাকে মার্কিংয়ে রাখা নিকোলা মিলিনকোভিচ ক্লিয়ার করতে গেলে তার মুখে লেগে বল চলে যায় ভিনির কাছে। তবে দারুণ ক্ষিপ্রতায় ভিনি শট নেয়ার আগে তা সাইড লাইনের বাইরে পাঠান এই সার্বিয়ান ডিফেন্ডার। নির্ধারিত সময়ে কোন গোল না হলে সমতায় থেকে বিরতিতে যায় ব্রাজিল ও সার্বিয়া।

বিরতির পর শুরুতেই আক্রমণে উঠে ব্রাজিল। তবে এবারো গোলরক্ষকের দৃঢ়তায় বেঁচে যায় সার্বিয়া। রাফিনিয়ার নিশ্চিত গোল পা দতিয়ে ঠেকিয়ে দেন মিলিনকোভিচ। টানা আক্রমণে প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতে থাকে সেলেসাওরা। ৫০ থেকে ৫৫ মিনিটের মধ্যে ৬টি আক্রমণ করে ব্রাজিল। তবে একটি থেকেও গোল আদায় করে নিতে পারেন নি নেইমাররা।

৫৭ মিনিটে একাদশে জোড়া পরিবর্তন আনেন সার্বিয়ান কোচ ড্রাগন স্টোকোভিচ। ৬০ মিনিটে ডি বক্সের অনেক বাইরে থেকে নেয়া অ্যালেক্স সান্দ্রোর শট পোষ্টে লেগে ফিরে আসে । আরো একবার এগিয়ে যাওয়ার সুযোগ হারায় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

তবে ৬২ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় ব্রাজিল। নেইমারের পাস থেকে গোলমুখে শট নেন ভিনিসিউস। সার্বিয়ার গোলরক্ষক তা ঠেকিয়ে দিলেও, ফিরতি বল পেয়ে তা জালে জড়ান রিচার্লিসন। যা বিশ্বকাপে তার প্রথম গোল। আর জাতীয় দলের হয়ে ১৮তম। 

৫ মিনিট পর ব্যবধান বাড়িয়ে নেয়ার সুযোগ ছিলো ব্রাজিলের। ভিনিসিউস জুনিয়র ব্যর্থ হন সে সুযোগ কাজে লাগাতে। ৬৭ মিনিটে ভিনিসিউসের আক্রমণ থেকেও গোল আসে নি। তবে ৭৩ মিনিটে দলের হয়ে ব্যবধান বাড়ান রিচার্লিসন। ৭৩ মিনিটে দুর্দান্ত এক বাই সাইকেল কিকে বল জালে জড়ান তিনি। ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল।

ব্যবধান বাড়ানোর আশায় ৭৫ মিনিটে দলে জোড়া পরিবর্তন আনেন তিতে। লুকাস পাকেতার পরিবর্তে ফ্রেড এবং ভিনিসিউসের পরিবর্তে মাঠে নামেন রদ্রিগো। ৭৯ মিনিটে নেইমারকেও উঠিয়ে নেন তিতে। তার জায়গায় মাটে ঢোকেন অ্যান্থনি। ৮২ মিনিটে রদ্রিগোর শট পোষ্টে লেগে ফিরে আসলে ব্যবধান আরো বাড়ানোর সুযোগ হারায় ব্রাজিল। ৮৭ মিনিটে রদ্রিগো ও ৮৯ মিনিটে অ্যান্থনি বল জালে জড়াতে ব্যর্থ হন।

প্রথমাধ্বর্বে খুব একটা সুবিধা করে উঠতে না পারা দলটির দাপুটে ফুটবলের কাছে দ্বিতীয়ার্ধ্বে ধরাশয়ী হয়ে যায় সার্বিয়া। বিরতির পর সেলেসাওদের সামনে দাড়াতেই পারে নি মধ্য ইউরোপের দলটি। নির্ধারিত সময় শেষে ২-০ গোলের জয় নিয়ে উল্লাসে মেতে উঠে জেসুস-রিচার্লিসনরা।

রাশিয়া বিশ্বকাপের মতো এবারো সার্বিয়াকে হারায় ২-০ গোলে। এতে জয় দিয়েই নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করলো লাতিন আমেরিকার পরাশক্তিরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭