ইনসাইড গ্রাউন্ড

বাইসাইকেল শটে ম্যাচ জয়ের নায়ক রিচার্লিসন


প্রকাশ: 25/11/2022


Thumbnail

অনেক চাপ আর বুক ভরা স্বপ্ন নিয়ে ষষ্ঠ শিরোপার লক্ষে কাতার আসে ব্রাজিলিয়ানরা। সে স্বপ্নের সারথি হতে কাঠঘর পুড়াতে হয়েছে ব্রাজিলের রিচার্লিসনকে। দেশের মানুষ নাখোস ছিলো নম্বর নাইনের দলের অন্তর্ভুক্তি। অনেককেই আবার সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে একাদশে টটেনহামের এ খেলোয়াড়কে দেখে। তাই মাথায় ছিলো প্রচন্ড চাপ। সব চাপিয়ে সার্বিয়ার বিপক্ষে কাতার বিশ্বকাপে বনে যাবেন নায়ক কে ভেবেছিলো! হ্যাঁ এখনতো তিনি নায়ক। সার্বিয়ার বিপক্ষে ভালো খেলেও যখন দল গোল পাচ্ছিলো না। ম্যাচের ৬২ মিনিটে ত্রাতা হয়ে দলকে এগিয়ে নেন রিচার্লিসন। গোটা বিশ্বের ব্রাজিল ভক্তদের উল্ল্যাসের রেষ কাটতে না কাটতেই ম্যাচের ৭৩ মিনিটে সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রের দেওয়া পাসে ফুটবল বিশ্বকে উপহার দিলেন নান্দনিক এক গোল। বাইসাইকেল কিকে সার্বিয়ার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে যে গোলটি এই ব্রাজিলিয়ান করেছেন, তা সময়কেও যেন স্তব্ধ করে দেয়। তবে রিচার্লিসনকে দ্বিতীয় গোলে ভিনির অ্যাসিস্টটা অনবদ্য। অনেক দিন চোখে লেগে থাকার মতো। একেবারে মাপা এক নিচু করে দেওয়া পাস, যা রিচার্লিসনের জন্য মঞ্চটা তৈরি করে দিয়েছিল।

ভিনির পাসের পর আসলো সেই জাদুকরী মুহূর্ত। হয়তো বিশ্বকাপের সেরা মুহূর্তগুলোর একটিও। বলটিকে হালকা স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে একটু ওপরে তুলে নিলেন। এরপর শরীর বাঁকিয়ে শূন্যে ওঠে বাইসাইকেলের ভঙ্গিতে বলকে দেখিয়ে দিলেন যাওয়ার ঠিকানা।

ম্যাচের বাইসাইকেল শটটি হুট করে নেন নি রিচার্লিসন,ম্যাচের আগে অনুশীলনেও  শট  অনুশীলন করতে দেখা গেছে তাকে। এই গোলের মধ্য দিয়ে তিনি আমাদের মনে করিয়ে দিয়েছেন একশো বছরের বেশি সময় পুরোনো গল্পকেও। সেই ১৯১৪ সালের একটি গল্প, যখন চিলির বন্দর তালকাহুয়ানার মাঠে এই বাইসাইকেল কিকটি প্রথম আবিস্কৃত হয়। যা আবিস্কার করেছিলেন রেমন উনজাগা নামের স্পেনে জন্ম নেওয়া এক চিলিয়ান ফুটবলার। শর্টটির নাম প্রথমে চিলেনা থাকলেও কালের পরিক্রমায় বাইসাইকেল শট নামেই পরিচিত ফুটবল বিশ্বে।

ল্যাতিন দেশে জন্ম নেওয়া  শট আবার ফিরিয়ে আনলেন মরুরবুকে। যেনো মরুরবুকে ফুল ফোটানোর মত। এই গোলটির পর এখন প্রশংসায় ভাসছেন রিচার্লিসন। টকস্পোর্টসের ধারাভাষ্যকার জো শ্যানন বলছেন, ‘এটি বিশ্বকাপ ইতিহাসের সেরা গোলগুলোর একটি।’ অন্য দিকে গোলের পর ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার টুইটে লিখেছেন, ‘রিচার্লিসনের চোখ ধাঁধানো গোল। সুন্দর!’ সুন্দর তো বটেই। ফুটবল এমনিতেই তো সুন্দর! এই সব গোল খেলাটির সেই সৌন্দর্যের পাল্লাকে আরেকটু ভারি করে দেয়। রিচার্লিসনের জোড়া গোলে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে জয় দিয়ে উরন্ত সূচনা করলেন তিতে বাহিনী।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭