ইনসাইড পলিটিক্স

একদিনে তারেক জিয়া জুয়ায় হারলো ১০০ কোটি টাকা


প্রকাশ: 25/11/2022


Thumbnail

তারেক জিয়া একজন পাক্কা জুয়াড়ু এবং জুয়াখেলায় তার ভাগ্য অনেক ভালো এমন কথা শোনা যাচ্ছিল। কিন্তু গতকাল ঘটেছে তার ব্যাতিক্রম। একদিনের জুয়ায় তারেক জিয়া হেরেছেন ১০০ কোটি টাকা। গতকাল ছিল ব্রাজিল-সার্বিয়া ম্যাচ। আগের দুই ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন হেভিওয়েটদের ছোট দলের কাছে পরাজয়ের পর অনেকেই মনে করেছিল যে, একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে সার্বিয়ার সঙ্গে। জুয়ায় বাজির দর ছিল ৭৫০ এক। অর্থাৎ কেউ যদি সার্বিয়ার পক্ষে এক পাউন্ড বাজি রাখে তিনি জুয়ায় জিতবেন ৭৫০ পাউন্ড। অন্যদিকে ব্রাজিলের পক্ষে জুয়ার দর ছিল ১= ১.১২ পাউন্ড। অর্থাৎ কেউ এক পাউন্ড বাজি রাখলে ১.১২ পাউন্ড পাবে। যখন প্রথমার্ধের পর এই বাজির দর আরও কমে গিয়েছিল, এক পাউন্ড রাজি রাখলে এক পাউন্ডই ফেরত দেওয়া হবে বলে ব্যাটিং প্রতিষ্ঠানগুলো বাজির দর নির্ধারণ করেছিল। আর একারণেই অতিলোভী তারেক জিয়া সার্বিয়ার পক্ষে বাজি লেগেছিল। তবে ব্যাটিং প্রতিষ্ঠানগুলোর তথ্য পর্যালোচনা করলে দেখা যায় যে, সোদি-আর্জেন্টিনা খেলা থেকে  বাংলাদেশি টাকায় তারেক জিয়া জিতেছেন প্রায় ২৭ কোটি টাকা। 

আর অন্যদিকে জার্মানি-জাপানের খেলা থেকেও ২৩ কোটি টাকা জুয়ায় জিতেছিলেন তারেক জিয়া। সেই আশায় ব্রাজিল -সার্বিয়ার খেলায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জুয়াড়ি তারেক জিয়া সার্বিয়ার পক্ষে বাজি রেখেছিলেন। কিন্তু সেই বাজিতে চরম ধরা খেলেন তারেক জিয়া। এই বাজিতে হেরে ১০০ কোটি টাকা খুইয়ে। তবে ১০০ কোটি টাকা তারেক জিয়ার কাছে কোন টাকায় নয়। 

হাজার কোটি টাকা নিয়ে বিদেশে পালিয়ে রাজকীয় জীবনযাপন করছেন তিনি। বাংলাদেশি টাকা ১০০ কোটি টাকা তার কাছে  তেমন কোন বড় ধরনের বেদনার কারণ নয় বলেই তার ঘনিষ্ঠজনরা মনে করছেন। বরং আগামী ম্যাচগুলোতে জুয়াড়ি আরও বড় চমক দেখাতে পারেন বলেও তাদের বিশ্বাস। তবে এই ১০০ কোটি টাকা বাংলাদেশ থেকে যে পাচারকৃত টাকা সেটি নিশ্চিত। জনগণের টাকা লুণ্ঠন করে বিদেশে জুয়ার রাজত্ব কায়েম করা কতটুকু সঙ্গিতপূর্ণ সেই প্রশ্নটি এখন সবচেয়ে বড় হয়ে সামনে এসেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭