ওয়ার্ল্ড ইনসাইড

দলীয়প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন তাইওয়ানের প্রেসিডেন্ট


প্রকাশ: 27/11/2022


Thumbnail

তাইওয়ানের ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) দলীয়প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। স্থানীয় নির্বাচনে চরম পরাজয়ের পর পার্টি প্রধানের পদ ছেড়েছেন তিনি।

শনিবার (২৬ নভেম্বর) পদত্যাগের ঘোষণা দেন এই নারী প্রেসিডেন্ট। খবর আল জাজিরা।

তাইওয়ান নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার কারণে দ্বীপরাষ্ট্রটির দিকে বিশ্বের নজর। তাইওয়ানকে নিজের মূল ভূখন্ড হিসেবে দাবি করে চীন সরকার। অন্যদিকে স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির বেশির ভাগ জনগণ পরাধীনতা স্বীকার করে না। দেশটিতে দুটি প্রধান রাজনৈতিক দল।

বর্তমান ক্ষমতাসীন ডিপিপি স্বাধীনতাপন্থী এবং বিরোধী দল কুমিংটাং পার্টি (কেএমপি) চীনপন্থী। শনিবার তাইওয়ানের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন ডিপিপি বিরোধী কেএমপির কাছে হেরে যায়। তাইওয়ানিজরা ৯টি শহর ও ১৩টি কাউন্টির মেয়র ও সিটি কাউন্সিল সদস্য নির্বাচনে ভোট দেন। এ নির্বাচনে অধিকাংশ মেয়র পদে বিরোধী দলের প্রার্থীদের বেছে নেন ভোটাররা। এমনকি রাজধানী তাইপেতে মেয়র নির্বাচিত হয়েছেন বিরোধী দলের প্রার্থী চিয়াং ওয়ান-আন। বিজয়ী ভাষণে চীনপন্থী এই নেতা বলেন, বিশ্বকে তাইপের মাহাত্ম্য দেখাব আমি। এরপরই নির্বাচনে পরাজয়ের সব দায় নিজ কাঁধে তুলে নিয়ে পদত্যাগের ঘোষণা দেন সাই ইং-ওয়েন।

শনিবার এক সংক্ষিপ্ত ভাষণে সাই তার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে বলেন, নির্বাচনের ফল আশানুরূপ নয়। আমি সব দায় কাঁধে তুলে নিচ্ছি। আমি ডিপিপি প্রধানের পদ থেকে পদত্যাগ করছি। দলীয় প্রধানের পদ ছাড়লেও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন সাই ইং-ওয়েন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭