ইনসাইড গ্রাউন্ড

স্পেনের সাথে পয়েন্ট ভাগাভাগি করলো জার্মানি


প্রকাশ: 28/11/2022


Thumbnail

ভিন্ন দুই সমীকরণ সামনে রেখে বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয়েছিল স্পেন ও জার্মানি। 'ই' গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে জয় তুলে নিয়ে পরের রাউন্ড নিশ্চিতের হাতছানি ছিলো স্পেনের সামনে। আর ম্যাচটি বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে পরিণত হয়েছিল জার্মানির জন্য। আল বাইত স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি শেষ হয়েছে ১-১ গোলের সমতায়।

কিক অফের পর থেকে দুই দলের লড়াই শুরু হয় বলের দখল নিয়ে। আক্রমণাত্নক ফুটবল খেলে শুরু থেকেই চাপ সৃষ্টির চেষ্টা চালায়। ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যেতে পারতো স্পেন। দানি ওলমোর নেয়া শট হাতে লাগিয়ে দেন নয়্যার। তার হাতে লাগার পর উপরের পোষ্টে লাগ বল। সেখানেই শেষ হয়নি পরে সাইয পোষ্টে লেগে বল বাইরে চলে গেলে সে যাত্রায় বেঁচে যায় জার্মানি।

১৪ মিনিটে সুযোগ পেয়েছিলো জার্মানিও। তবে অফসাইডে ছিলেন গোরেৎস্কা। ২২ মিনিটে জর্দি আলবার শট বাম পোষ্ট ঘেঁষে বাইরে চলে যায়। ২৫ মিনিটে উনাই সিমনের ভুল পাস থেকে বল পোন জিনাব্রি। তার শটটিও পোষ্টের খানিক বাইরে দিয়ে চলে গেলে এগিয়ে যাওয়ার সুযোগ হারায় জার্মানি।

আক্রমণ-প্রতি আক্রমণে চলতে থাকে খেলা। ২৫ মিনিটে সুযোগ পায় জিনাব্রি। দুই মিনিট পর ভালো সম্ভাবনা তৈরি করেছিলো স্পেন। কাজে লাগাতে ব্যর্থ হন ফেরান তোরেস। ৩৬ মিনিটে আরো একটি সহজ সুযোগ নষ্ট করেন তোরেস। ডি-বক্সে ফাঁকা জায়গায় বল পেয়েও পোষ্টের উপর দিয়ে পাঠান।

৪০ মিনিটে কর্ণার থেকে হেডে গোল করে জার্মানিকে এগিয়ে দেন রুডিগার। তবে অফসাইডের ফাঁদে পড়ায় তা বাতিল ঘোষণা করেন ডাচ রেফারি ডেসমন্ড। লিড নিতে ব্যর্থ হয় জার্মানি।  নির্ধারিত সময়ে কোন গোল না হলে সমতায় শেষ হয় দুই দলের প্রথমার্ধ্ব।

দ্বিতীয়ার্ধেও গোলের আশায় মরিয়া হয়ে খেলতে থাকে দুই দল। তবে গোছানো আক্রমণ করতে পারছিলো কোন দলই। ম্যাচের ৫৪ মিনিটে ফেরান তোরেসকে উঠিয়ে আলভারো মোরাতাকে মাঠে নামান স্প্যানিশ কোচ এনরিকে। ৫৬ মিনিটে কিমিচের নেয়া শট কর্নারের বিনিময়ে রুখে দেন উনাই সিমোন।

৬২ মিনিটে স্পেনকে এগিয়ে দেন মোরাতা। বদলি হিসেবে নামার ৮ মিনিটের মধ্যে গোল করে স্প্যানিশদের স্বস্তি এনে দেন এই ফরোয়ার্ড। বাম পাশ থেকে জর্দি আলবার দারুণ এক পাস থেকে নয়্যারের মাথার উপর দিয়ে বল জালে জড়ান তিনি। চলতি বিশ্বকাপে এটি মোরাতার দ্বিতীয় গোল। ৬৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ ছিলো অ্যাসেনসিও'র সামনে। তবে তার নেয়া শট চলে যায় পোষ্টের অনেক উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে একাদশে জোড়া পরিবর্তন আনে স্পেন। অ্যাসেনসিও-গাভির বদলি হিসেবে মাঠে নামেন কোকে এবং নিকো উইলিয়ামস। ৭০ মিনিটে দলে তিনটি পরবর্তন আনেন হান্সি ফ্লিক। এ ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামেন লেরয় সানে।

৭৩ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেন নি জামাল মুসিয়ালা। পা দিয়ে ঠেকিয়ে দেন মুসিয়ালার শট। সমতায় ফেরার সুযোগ হারায় জার্মানি। ফিরতি বল পেয়ে সেটাও কাজে লাগাতে পারেনি জিনাব্রি। তবে ৮৩ মিনিটে জার্মানিকে স্বস্তি এনে দেন বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা ফুলক্রুগ। মুসিয়ালার কাছ থেক বল পেয়ে বুরেট গতির শটে জালে জড়ান তিনি। সমতায় ফেরে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কয়েক মিনিট পর ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েও তা নষ্ট করে জার্মানি। তবে অতিরিক্ত সময়ের শেষ মিনিটে বাম প্রান্ত থেকে লেরয় সানে পরিষ্কার সুযোগ পেলেও গোল লাইন থেক তা ক্লিয়ার করে দেন রদ্রি। এতে ১-১ গোলে ড্রয়ে নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

এর ফলে দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে টেবিল টপার স্পেন। আর সমান সংখ্যক ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়ে সবার নিচে জার্মানি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭