ইনসাইড বাংলাদেশ

নৌ শ্রমিকদের ধর্মঘট, মালিক সমিতির সাথে বৈঠক আজ


প্রকাশ: 28/11/2022


Thumbnail

আজ দ্বিতীয় দিনের মত চলছে গতকাল রবিবার (২৭ ডিসেম্বর) থেকে শুরু হওয়া নৌ পরবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের জন্য ঢাকা ধর্মঘট। সারাদেশে নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে দক্ষিণাঞ্চল ও চাঁদপুরগামী যাত্রীদের। এদিকে, পণ্যবাহী জাহাজ চলাচলও বন্ধ রয়েছে।

রবিবার সকাল থেকেই রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল ছিলো লঞ্চশূন্য। ফলে অনেক যাত্রীরাই এসে ফিরে গেছেন। অনেকেই আবার লঞ্চ জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘাটে অপেক্ষা করছেন।

পুরো সদরঘট এলাকায় লঞ্চ যাত্রীদের ভিড় থাকলেও ঘাটে এসে হতাশ হয়ে ফিরে গেছেন দক্ষিণাঞ্চলগামী যাত্রীরা। কেউ কেউ লঞ্চ ছাড়ার অপেক্ষায় ঘাটে অপেক্ষা করে ভোগান্তি ও তীব্র ক্ষোভ নিয়ে ফিরে গেছেন।

মূলত নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে শনিবার দিবাগত রাত থেকে সারাদেশে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা। কর্মবিরতির কারণে রোববার সকাল থেকে সদরঘাট থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি।

নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শাহ আলম ভূইয়া বলেন, গত বছরের জুন মাসে নতুন মজুরি দেওয়ার কথা থাকলেও দেড় বছরে তা হয়নি। আমরা আমাদের বিভিন্ন দাবি নিয়ে সরকারের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করলেও কিছু না হওয়ায় কর্মবিরতিতে গিয়েছি। তেলের দামের বৃদ্ধির সঙ্গে নৌযানের ভাড়াও বাড়ানো হয়েছে। এছাড়া নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় শ্রমিকদের এখন কোণঠাসা অবস্থা। নৌযান শ্রমিকদের ১০ দফা দাবি না মানা হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট বা কর্ম বিরতী অব্যাহত থাকবে।

এ প্রসঙ্গে নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. খলিলুর রহমান গণমাধ্যমকে বলেন, সমাধান না হওয়া পর্যন্ত শ্রমিক কর্মবিরতি চলবে। দাবি যদি আদায় হলে আমরা সাথে সাথে কাজে ফিরবো। দাবি আদায় না হলে আমাদের সিদ্ধান্ত বলবৎ থাকবে।

লঞ্চ মালিক সমিতির সেক্রেটারি সিদ্দিকুর রহমান পাটোয়ারী গণমাধ্যমকে বলেন, আজ সোমবার দুপুরে নৌযান শ্রমিকদের সঙ্গে বৈঠকে তাদের দাবির বিষয়ে আলোচনা হবে। এরপর পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭