ইনসাইড টক

‘শিক্ষা প্রশাসন আমলা দ্বারা পরিচালিত হলে শিক্ষার মানের উন্নতি হবে না’


প্রকাশ: 28/11/2022


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আমাদের দেশের শিক্ষার সর্ব ক্ষেত্রের দুর্বলতা বাস্তব চিত্র হলো এসএসসি পরীক্ষার ফলাফল। আমাদের দেশের প্রাথমিক শিক্ষার দুর্বলতা উচ্চশিক্ষার চেয়ে আরও মারাত্মক এবং এটি অনেক ক্ষতিকর। কারণ শিশুরাই একদিন উচ্চশিক্ষায় যাবে। প্রাথমিক শিক্ষার যে অবস্থা তারা তো দুর্বল কাঠামোর ভিত্তি নিয়ে উচ্চশিক্ষায় যাবে। যেটি আমাদের জাতির জন্য অনেক ক্ষতি করবে। আমরা বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনের কথা বলি কিংবা কুদরত-ই-খুদা-শিক্ষা-কমিশনের কথা বলি কিন্তু এতো বছরেরও আমরা এগুলোর বাস্তবায়ন করতে পারিনি। শিক্ষিতের হার বাড়ছে ঠিক কিন্তু সেভাবে শিক্ষার গুণগত মান বাড়াতে পারিনি বা বাড়েনি। 

আজ এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফল অনুযায়ী এ বছর পাশের হার কমলেও জিপিএ-৫ এর হার বেড়েছে। আবার ৫০ প্রতিষ্ঠানে কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি। যা গত বছর ছিল ১৮টি। ফলাফলের এমন চিত্র নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, এতো বছরেরও শিক্ষার গুণগত মান না বাড়ার অনেকগুলো কারণ আছে। এর মধ্যে অন্যতম কারণ হলো শিক্ষা প্রশাসন। শিক্ষা প্রশাসন কখনো আমলা দিয়ে হবে না। অর্থাৎ শিক্ষা প্রশাসন আমলা দ্বারা পরিচালিত হলে শিক্ষার মানের উন্নয়ন হবে না। শিক্ষা প্রশাসনে শিক্ষকদের থাকতে হবে। যে আমলা কিছুদিন আগে প্রশাসন দেখতো সে যদি এখন এসে শিক্ষা সংশ্লিষ্ট বিষয়াদি দেখেন কিংবা যিনি স্বাস্থ্য দেখতেন তিনি যদি এখন আবার শিক্ষা প্রশাসন দেখেন তাহলে সেখানে এক ধরনের গোলযোগ ঘটে। অর্থাৎ শিক্ষা প্রশাসনের শিক্ষকের কোনো ভূমিকা থাকছে না। যার ভূমিকা থাকছে তিনি একজন আমলা। এটিই বড় জটিলতা।

তিনি বলেন, এবার এসএসসি পরীক্ষার পাসের হার কমেছে সেটিও বিভিন্ন কারণে হয়েছে। এর মধ্যে করোনা একটা বড় প্রভাব রেখেছে। যেসমস্ত স্কুলগুলোতে কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি এটা খুবই অনাকাঙ্খিত। কেন সেখানে কেউ পাস করতে পারলো না শিক্ষা মন্ত্রণালয়ের সেটি খতিয়ে দেখা উচিত। সেখানকার অবকাঠামো, শিক্ষকদের যোগ্যতা, সেখানকার শিক্ষার  পরিবেশ প্রভৃতি বিষয়গুলো খতিয়ে দেখা উচিত।

এ বছর সিলেটের মতো প্রাকৃতিক দুর্যোগ হলে পরবর্তীতে পরীক্ষা স্থগিত না রেখে সংশ্লিষ্ট বিভাগ বাদ দিয়ে অন্যান্য বিভাগে পরীক্ষা নেয়া হবে শিক্ষামন্ত্রীর এমন মতামতের ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক আবদুল মান্নান বলেন, এটা যুক্তিসঙ্গত হবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭