টেক ইনসাইড

তথ্য চুরি করছে ভুয়া হোয়াটসঅ্যাপ


প্রকাশ: 30/11/2022


Thumbnail

কাওকে মেসেজ করা কিংবা কল করার জন্য অত্যান্ত জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। কিন্তু কিছু প্রতিষ্ঠান ভুয়া হোয়াটসঅ্যাপ তৈরি করে সাধারণ মানুষের তথ্য চুরি করছে। এ ব্যাপারে ইতিমধ্যে সবাইকে সতর্ক করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

তৃতীয় পক্ষের তৈরি এই ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দেখতে আসল হোয়াটসঅ্যাপের মত হওয়ায় অনেকেই সেগুলো নামিয়ে ব্যবহার করেন। ফলে তাদের ইন্টারনেট পাসওয়ার্ড, ব্যাংক একাউন্ট নম্বরসহ বিভিন্ন তথ্য চুরি হয় যা চলে যায় সাইবার অপরাধীদের হাতে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনের পাশাপাশি আইফোনের তথ্যও চুরি করতে পারে ভুয়া হোয়াটসঅ্যাপগুলো।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ভুয়া হোয়াটসঅ্যাপগুলো ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা ব্যবহারের প্রলোভন দেখায়। ফলে অনেকেই নতুন সংস্করণ ভেবে অ্যাপগুলো নামিয়ে ব্যবহার করেন। বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপগুলো হোয়াটসঅ্যাপের নীতিমালা বা নিরাপত্তাব্যবস্থা সমর্থন করে না। ফলে এগুলো ব্যবহার করলে তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তাব্যবস্থা ঝুঁকির মধ্যে পড়ে।

ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে রক্ষা পেতে শুধু হোয়াটসঅ্যাপের অফিশিয়াল সংস্করণগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ব্যবহারকারীদের মুঠোফোন থেকে ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দ্রুত মুছে ফেলারও অনুরোধ করেছে তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭