ইনসাইডার এক্সক্লুসিভ

শিশির মনির এবং প্রথম আলোর জামায়াত কানেকশন


প্রকাশ: 01/12/2022


Thumbnail

যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে সমগ্র বাংলাদেশ যখন উত্তাল। সবাই যখন ঘৃণ্য অপরাধীদের বিচারের দাবীতে ঐক্যবদ্ধ, তখন যুদ্ধাপরাধী ব্যারিস্টার আবদুর রাজ্জাকের নেতৃত্বে কিছু আইনজীবী যুদ্ধাপরাধীদের বাঁচাতে মরিয়া হয়ে ওঠেন। সেই সময় ব্যারিস্টার রাজ্জাকের সহকারী হিসেবে আলোচনায় আসেন শিশির মনির।

জামায়াতের ছাত্র সংগঠন ছাত্র শিবিরের ২০০৯ সালের কেন্দ্রীয় কমিটির এই সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেন। এসময় জামাতের সিদ্ধান্তে তাকে লন্ডনে ব্যারিস্টারি পড়তে পাঠানো হয়।

২০১২ সালে দেশে ফিরে তিনি সুপ্রিম কোর্টে প্রাকটিস শুরু করেন। বর্তমানে শিশির জামায়াতের ল উইংয়ের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করছেন।

বর্তমানে দেশের ব্যাংকিং সেক্টর ও আর্থিক খাত নিয়ে যে ষড়যন্ত্র চলছে তার অন্যতম কুশীলবের ভূমিকায় রয়েছেন এই শিশির মনির। ইসলামি ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে সংকট সৃষ্টির লক্ষ্যে সম্প্রতি হাইকোর্টে এক রীট করে আলোচনায় এসেছেন শিশির মনির। মূলত জামাতের এজেন্ডা বাস্তবায়নে এই রীট করা হয়েছে। শিশির মনিরের এই রীট হয়েছে ইসলামী ব্যাংক নিয়ে দেশের শীর্ষস্থানীয় দৈনিক ‘প্রথম আলো’র রিপোর্টের ভিত্তিতে। এই রীট পিটিশনের পর প্রশ্ন উঠেছে, প্রথম আলো কি তাহলে জামাতের এজেন্ডা বাস্তবায়নের মিশনে নেমেছে? ইসলামী ব্যাংক জামাতের হাতছাড়া হবার প্রেক্ষিতে জামায়াত বিভিন্নভাবে এই ব্যাংকটির বিরুদ্ধে অপপ্রচার করছে। এখন প্রথম আলো এই অপপ্রচার মিশনে যুক্ত হয়েছে। আর শিশির মনির এটাকে আদালতে নিয়ে গেছে।

তরুণ প্রজন্মের কাছে নির্বাচনী অঙ্গীকার হিসেবে যুদ্ধপরাধীদের বিচারের জন্য ২০১০ সালের ২৫শে মার্চ ট্রাইবুনাল গঠন করে আওয়ামী লীগ সরকার। শুধুমাত্র আইনী সাহায্যই নয়, দেশ-বিদেশের গণমাধ্যমে নানা বিতর্কিত ও মিথ্যা তথ্য ছড়িয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেন শিশির মুনির। এভাবে দেশে বসেই বিচার কাজকে বিতর্কিত করতে সে বিদেশে তার নেটওয়ার্ক কাজে লাগান শিশির। আর্ন্তজাতিক অঙ্গনেও বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা চালান তিনি। প্রশ্ন উঠছে, সেই বিতর্কিত ব্যাক্তির সংগে ‘প্রথম আলো’র সখ্যতার রহস্য কি? 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭