ইনসাইড গ্রাউন্ড

গ্রুপ সেরা হয়ে শেষ ষোল'য় মরক্কো


প্রকাশ: 01/12/2022


Thumbnail

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে দাপুটে ফুটবল খেলে দ্বিতীয় রাউন্ডের দাবি জানিয়ে রেখেছিলো মরক্কো। শেষ ষোলতে যেতে তাদের সামনে সমীকরণটাও ছিলো পরিষ্কার। কানাডাকে হারালেই পেয়ে যাবে রাউন্ড অব সিক্সটিনের টিকিট। তবে হারলে বা ড্র করলে পরতে হতো অনিশ্চয়তার মুখে। তবে সেসব সমীকরণ পেছনে ফেলে কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করলো আফ্রিকার দলটি।

দোহার আল থুমামা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্নক ফুটবল খেলতে থাকে মরক্কো। ম্যাচের ৪ মিনিটেই কানাডার ফুটবলারদের ভুলে বল পেয়ে যায় মরক্কোর ফরোয়ার্ড হাকিম জিয়েখ। সেখান থেকে দারুণ এক শটে গোল করে দলকে প্রথম সাফল্য এনে দেন তিনি। ২৩ মিনিটে ব্যবধান বাড়ায় মরক্কো। মাটি কামড়ে নেয়া একটে গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়ান ইউসোফ নেসরি। ২-০ গোলে এগিয়ে যায় আফ্রিকার দলটি।

দুই গোল হজমের পর ম্যাচে ফেরার চেষ্টা চালায় কানাডা। তবে সুবিধা করে উঠতে পারছিলো না। তবে ম্যাচের ৪০ মিনিটে নায়েফ আগুয়ার্ডের আত্নঘাতী গোলে ব্যবধান কমায় কানাডা। যা চলতি বিশ্বকাপের প্রথম আত্নঘাতী গোল। নির্ধারিত সময়ে আর কোন গোল না হলে ২-১ এগিয়ে থেকে বিরতিতে যায় মরক্কো।

প্রথমার্ধে মরক্কোর সামনে দাড়াতে না পারলেও, দ্বিতীয়ার্ধে ঘুরে দাড়ানোর চেষ্টা চালায় কানাডার। খেলায় ফিরতে মরিয়া হয়ে মরক্কোর রক্ষণে একের পর এক আক্রমণ চালাতে থাকে দলটি। ৫৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ এসেছিল কানাডার সামনে। তবে তা কাজে লাগাতে পারেনি দলটি। 

৭১ মিনিটে আটিবা হাচিনসনের হেড ক্রসবারে লেগে ফিরে আসলে আরেকটি সুযোগ হাতছাড়া হয় কানাডার। ম্যাচে আর তেমন কোন সুযোগও সৃষ্টি করতে পারেনি দুই দল। নির্ধারিত সময়ে গোল আদায়ে ব্যর্থ হয় মরক্কো-কানাডার ফুটবলাররা। আর প্রথমার্ধের সাফল্য ধরে রেখে জয়ের আনন্দে মেতে উঠে আশরাফ হাকিমি-জিয়েখরা।

এ জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ড নিশ্চিত করলো মরক্কো। আর কোন ম্যাচ না জিতেই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো কানাডা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭