ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ার অপেক্ষায় স্টেফানি ফ্রাপার্ট


প্রকাশ: 02/12/2022


Thumbnail

ফুটবল ইতিহাসে নতুন এক মাইলফলক গড়তে যাচ্ছেন ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ১৯৩০ সাল থেকে ২০২২ বিশ্বকাপ অব্দি যে দৃশ্য এখনো দেখেনি ফুটবল বিশ্ব। সে দৃশ্যের মঞ্চায়ন হতে যাচ্ছে আজ কাতারের আল বাইত স্টেডিয়ামে। প্রথমবারের মত বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন কোন নারী রেফারি। আজ রাত ১ টায় জাপান কোষ্টারিকা মধ্যকার ম্যাচের দায়িত্ব পালন করবেন তিন নারী রেফারি। এরই মধ্যে ম্যাচটির ম্যাচ অফিশিয়ালসদের নাম জানিয়ে দিয়েছে ফিফা। সে তালিকায় আছে ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।

এক বিবৃতিতে ফিফা জানায়, এই ম্যাচে মূল রেফারি হিসেবে দ্বায়িত্ব পালন করবেন ৩৮ বছর বয়সী ফ্রাপার্ট। এবং তার সহযোগি হিসেবে থাকবেন আরও দুই নারী রেফারি। প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের বৈশ্বিক আসরে দায়িত্ব পালন করে ইতিহাসের পাতায় নাম লিখতে চলেছেন ফ্রাপার্ট।

বিশ্বকাপে প্রথম হলেও, ছেলেদের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে ফ্রাপার্টের। এর আগে পুরুষ বিশ্বকাপ বাছাই, চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন ফ্রাপার্ট। সেটিও ছিলো ফ্রান্সে জন্মগ্রহণ করা ফ্রাপার্টের প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনার রেকর্ড। এবার বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি।

কাতার বিশ্বকাপে সি গ্রুপের একটি ম্যাচে চতুর্থ রেফারি দায়িত্ব পালন করেছেন ফ্রাপার্ট। পোল্যান্ড-মেক্সিকোর ম্যাচে চতুর্থ রেফারি হিসেবে ছিলেন তিনি।

কাতার বিশ্বকাপ পরিচালনার জন্য মোট ৩৬ জন রেফারি রয়েছেন দায়িত্বে। এর মধ্যে রেফারির প্যানলে রয়েছেন পাঁচ জন নারী। ফ্রাপার্ট ছাড়াও ফিফার তালিকায় কাতার বিশ্বকাপের জন্য থাকা বাকি চারজন হলেন,আফ্রিকার রুয়ান্ডার, সালিম মুকানসানগা ও জাপানের ইয়ামাশিয়াতা এবং ইয়োশিমি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭