ইনসাইড টক

‘ওবায়দুল কাদের মনের কষ্ট থেকে ছাত্রলীগকে এ কথা বলেছেন’


প্রকাশ: 03/12/2022


Thumbnail

ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না বলেছেন, গতকাল ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ছাত্রলীগের যৌথ বার্ষিক সম্মেলনে যে ঘটনা ঘটেছে সেটিকে অন্যভাবে দেখা কোনো সুযোগ নেই। কারণ সেখান দুটি ইউনিটের এক সাথে সম্মেলন হয়েছে। সেখানে ছাত্রলীগের হাজার হাজার নেতাকর্মীর সমাগম হয়েছে। এতো জনের উপস্থিতির কারণে সেখানে ছোটখাটো হট্টগোল হয়েছে কিন্তু অনাকাঙ্খিত কোনো পরিস্থিতির সৃষ্টি কিন্তু হয়নি। আর যেটি ঘটেছে সেটি যেকোনো বড় সমাগম বা অনেক মানুষের সমাগম হলে হতেই পারে। এটি খুবই স্বাভাবিক। ছাত্রলীগ একটি ঐতিহ্যবাহী সংগঠন। এই সংগঠনের মধ্যে কোনো অন্ত:কোন্দল আছে বলে আমি মনে করি না। এই সংগঠনের সাংগঠনিক নেত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। তার নির্দেশে এবং তার পরামর্শে ছাত্রলীগের গঠনতন্ত্র পরিচালিত হয়ে থাকে। 

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ছাত্রলীগের যৌথ বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এক পর্যায়ে উপস্থিত নেতাকর্মীদের মধ্যে উচ্ছৃঙ্খলা দেখা দেয়। তারা বিভিন্ন পোস্টার উঁচিয়ে স্লোগান দিতে থাকেন। থামতে বললেও কথা না শুনে তারা স্লোগান দিতে থাকেন। এতে ক্ষিপ্ত হয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এটা কি ছাত্রলীগ? কোনো শৃঙ্খলা নেই। কেন বারবার ছাত্রলীগ এভাবে আলোচনায় আসছে তা নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ইসহাক আলী খান পান্না এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ইসহাক আলী খান পান্না এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ইসহাক আলী খান পান্না বলেন, ছাত্রলীগের উশৃঙ্খল নিয়ে আমাদের দলের জননেতা ওবায়দুল কাদের ছাত্রলীগের উদ্দেশ্যে যে কথা বলেছেন সেটি তিনি তার প্রত্যাশার জায়গায় থেকে বলেছেন। তিনি তার মনের কষ্ট থেকে ছাত্রলীগের উদ্দেশ্যে এ সমস্ত কথা বলেছেন। তার মনের কষ্ট হলো যে, ছাত্রলীগকে আরও শৃঙ্খল হওয়া দরকার, ছাত্রলীগকে আরও সংগঠিত হওয়ার দরকার। এই প্রত্যাশার জায়গা থেকে তিনি ছাত্রলীগকে এসমস্ত কথা বলেছেন। তিনি ছাত্রলীগকে শোধরানোর জন্য বলেছেন। কিন্তু এটিকে ভিন্নভাবে দেখার সুযোগ নেই।

ছাত্রলীগের আসন্ন সম্মেলনের ব্যাপারে সংগঠনটির সাবেক এই নেতা বলেন, যে নেতৃত্ব আসবে সেই নেতৃত্ব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ঘোষিত কর্মসূচি বাস্তবায়ন করবে। শেখ হাসিনার নেতৃত্বে সকল ষড়যন্ত্র মোকাবিলা করবে। সরকারের সুনাম অক্ষুণ্ণ রেখে ছাত্রলীগের ঐতিহ্যকে ধারণ করে তারা সামনের এগিয়ে যাবে। যে নেতৃত্ব ২০২৪ সালে নির্বাচনে শেখ হাসিনার বিজয় নিশ্চিত করতে একটি বলিষ্ট ভূমিকা পালন করবে। 

তিনি আরও বলেন, এখন ডিসেম্বর মাস, আমাদের বিজয় অর্জনের মাস। এই মাসে কারা ষড়যন্ত্র করছে, কারা হুংকার দিচ্ছে সেটি বুঝতে কারো অসুবিধা হওয়ার কোনো কথা নয়। যারা হুংকার দিচ্ছে তারা সবাই একাত্তর এবং পঁচাত্তরের ঘাতক গোষ্ঠী। তারা এখনো ষড়যন্ত্র করছে। এই ষড়যন্ত্রকারীই আগামী ১০ ডিসেম্বর ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামার চেষ্টা করছে। কিন্তু মুক্তিযুদ্ধের শক্তি ছাত্রলীগ সহ আওয়ামী লীগের অন্যান্য সহযোগী সংগঠন রাজপথে সক্রিয় আছে যেকোনো ষড়যন্ত্রকে ধূলিসাৎ করে দিতে। আর সেই শক্তি সব ষড়যন্ত্রকে মোকাবিলা করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে প্রস্তুত আছে। এ সমস্ত ষড়যন্ত্রকে মোকাবিলার করার জন্য আমরা যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭