ইনসাইড টক

‘সরকারের কাছে মানবাধিকার ইস্যুর গুরুত্ব নাই’


প্রকাশ: 04/12/2022


Thumbnail

মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, সরকার যে মানবাধিকার ইস্যুতে গুরুত্ব দেয় না তার প্রমাণ হলো গত আড়াই মাসেও নতুন কমিশন নিয়োগ না দেয়া। মানবাধিকার ইস্যু নিয়ে সরকারের কাছে আমাদের যে প্রত্যাশা  ছিলো যে সরকার মানবাধিকার ইস্যুটিকে গুরুত্ব দিবে। কিন্তু বাস্তবতা এবং আমাদের প্রত্যাশার মধ্যে একটা বড় ফারাক রয়েছে। মানবাধিকার কমিশন দেশের নাগরিক অধিকার নিয়ে কাজ করবে এই প্রত্যাশা নিয়ে গঠন করা হয়েছিলো। কিন্তু আড়াই মাসে নতুন কমিশন গঠন না হওয়াতে এটি পরিষ্কার হয়েছে যে, সরকার মানবাধিকার ইস্যুকে গুরুত্ব দিচ্ছে না। এটা আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক একটি বিষয়।

গত ২২ সেপ্টেম্বর জাতীয় মানবাধিকার কমিশনের মেয়াদ শেষ হয়েছে। এখনো নতুন করে কমিশন নিয়োগ করা হয়নি। আড়াই মাসেও সাংবিধানিক এই পদের নিয়োগ না হওয়ায় বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. মিজানুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. মিজানুর রহমান বলেন, মানবাধিকার কমিশনকে একটি নাগরিক বান্ধব করার কথা। সে বিবেচনায় সরকারের উচিত ছিলো মানবাধিকার কমিশনের ব্যাপারে গুরুত্ব দেয়া। কিন্তু সে জায়গায় বাস্তবতা আর প্রত্যাশা দুটোর মধ্যে কোনো মিল নেই। 

তিনি বলেন, যেহেতু বাংলাদেশের মানবাধিকার ইস্যুকে নিয়ে আন্তর্জাতিক মহলে বিভিন্ন ধরনের কথা রয়েছে। যদিও পশ্চিমারা এই মানবাধিকার ইস্যুকে একটি রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে থাকে। কিন্তু তারপরও রাষ্ট্রকে অবশ্যই সতর্ক থাকতে হবে। কারণ রাষ্ট্র বিষয়টি নিয়ে যত কম গুরুত্ব দিবে যারা দেশের মানবাধিকার নিয়ে বিভিন্ন ধরনের সুযোগ খুঁজে বেড়ায় বা যারা সুযোগ সন্ধানী রয়েছেন তারা এক ধরনের সুযোগ পেয়ে যাবেন। 

তিনি আরও বলেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার একটি নিরপেক্ষ স্বাধীন তদন্ত কমিশন গঠনের কথা বলেছিলেন। কিন্তু সরকার বলেছে নতুন করে নয় বরং দেশের বিদ্যমান মানবাধিকার আইন এবং কমিশনই সেটি করতে পারবে। অথচ সরকার এখনো কোনো ধরনের উদ্যোগ নেয়নি। সরকার কমিশনকে আরও কার্যকরী করে তুলার কথা বলেছে কিন্তু উদ্যোগ নিচ্ছে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭