ইনসাইড গ্রাউন্ড

টাইব্রেকারে স্বপ্নভঙ্গ জাপানের, কোয়ার্টার ফাইনালে মদরিচরা


প্রকাশ: 05/12/2022


Thumbnail

এশিয়ান ফুটবলের নতুন ভোর নাকি, ক্রোয়েটদের প্রত্যাবর্তন। জাপান-ক্রোয়েমিয়ার ম্যাচের আগে ফিরে ফিরছিলো এই প্রশ্ন। গ্রুপপর্বে দুরন্ত জাপানকে নিয়ে আশায় বুক বেঁধেছিলেন সমর্থকরা। আর সেটা খুবই যৌক্তিক। দ্বিতীয় রাউন্ডে উঠতে তারা হারিয়ে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনকে। তবে নতুন গল্প লেখা হলো না সুর্যোদয়ের দেশটির। টাইব্রেকারে ৩-১ এ জয় নিয়ে শেষ আটে পা দিলো বলকান দেশটি। আর কোয়ার্টার ফাইনালের স্বপ্ন অধরাই থেকে গেলো জাপানের।

ম্যাচের ৩ মিনিটেই ক্রোয়েশিয়ার ডি-বক্সে ভীতি ছড়ায় জাপান। তবে শোগো তানিগুইচির নেয়া হেডটি গোলরক্ষকে পরাস্ত করলেও পোষ্টের পাশ দিয়ে চলে যায়। শুরুতেই এগিয়ে যা্য়ার সুযোগ হারায় এশিয়ার দলটি। ম্যাচের ৮ মিনিটে ক্রোয়েশিয়াবে এগিয়ে দেয়ার সুযোগ নষ্ট করেন ইভান পেরিসিচ। বাম প্রান্তে এক ডুয়েল থেকে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। জাপানের গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেন নি পেরিসিচ। ১৩ মিনিটে জুনায়ার ক্রস থেকে ভাল সুযোগ থাকলেও জায়গা মতো ছিলেন মাইয়েদা।

২৪ মিনিটে গোলের সুযোগ হারায় ক্রোয়েশিয়া। পেরিসিচের কাছ থেকে বল পেয়েছিলেন জোসকো। তবে তার বাম পায়ের শটটি বারের উপর দিয়ে চলে যায়। টানা আক্রমণে মদরিচদের রক্ষণে ভাল চাপ তৈরি করে জাপান। তবে বারবার আক্রমণে গেলেো গোল আদায়ে ব্যর্থ হয় দলটি। ৪১ মিনিটে ক্রোয়েশিয়ার রক্ষণভেদ করে সুন্দর একটি পাস পান কামাদা। তবে যে শটিট তিনি নিয়েছিলেন, তা বারের অনেক উপর দিয়ে চলে যায়।

৪৩ মিনিটে ম্যাচে কাঙ্খিত গোলের দেখা পায় জাপান। শর্ট কর্নার থেকে ইয়োশিদার ক্রস পেনাল্টি বক্সের ভেতরে এক ক্রোয়েট ফুটবলারের গায়ে লেগে চলে যায় মাইয়েদার পায়ে। প্রথম সুযোগে গোল করে দলকে এগিয়ে দেন তিনি। তার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় এশিয়ার দলটি।

বিরতির পর আক্রমণের চেষ্টা চালাতে থাকে দুই দলই। ৪৬ মিনিটেই ব্যবধান বাড়াতে পারতো জাপান। তবে গোল করতে ব্যর্থ হন কামাদা। তিন মিনিট পর আক্রমণে উঠে ক্রোয়েশিয়া। তবে সেখান থেক দলকে সমতায় ফেরাতে পারেন নি কোভাচিচ। পরের মিনিটে মরিতার শট প্রতিহত করেন ক্রোয়েশিয়া গোলরক্ষক। তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বর্তমান রানার্সআপদের। দ্রুতই সমতায় ফেরেছ লুকা মদরিচের দল। ৫৩ মিনিটে লভরেনের ক্রস থেকে দারুণ এক হেডে বল জালে জড়ান ইভান পেরেসিচ। স্বস্তি ফেরে ক্রোয়েটদের ডাগআউটে।

৫৮ মিনিটে এন্দোর নেয়া শট প্রায় জালে ঢুকেই গিয়েছিলো, তবে আবারো ক্রোয়েশিয়ার ত্রাতা হয়ে উঠেন লিভাকোভিচ। লাফিয়ে উঠে সে শট বাইরে পাঠিয়ে দেন তিনি। দুই মিনিট পর রিতসু দোয়ানের আরেকটি শট আটকে দেন তিনি। ৬২ মিনিটে দলে প্রথম পরিবর্তন আনে ক্রোয়েশিয়া। পেতকোভিচকে উঠিয়ে বুদিমিরকে মাঠে নামান জ্লাতকো দালিচ।

৬৩ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে গোলমুখে জোরালো এক শট নেন লুকা মদরিচ। দারুণ এক ভলিতে বল যাচ্ছিলো জালের দিকে। তবে এবার জাপান গোলরক্ষক সুইচি গন্দা ফিরিয়ে দেন সে শট। কর্নার পায় ক্রোয়োশিয়া। পরের মিনিটে দলে জোড়া পরিবর্তন করে জাপান। নাগাতোমো-মাইয়েদার বদলি হিসেবে মাঠে নামে মিতোমা ও আসানো।

৬৭ মিনিটে ক্রোয়োশিয়াকে এগিয়ে দেয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করেন বদলি হিসেবে নামা বুদিমির। ফাঁতা জায়গায় বল পেয়েও এলোমেলো শটে হতাশ করেন দলকে। ৭৪ মিনিটে ব্যর্থ হন পাসালিচও। ৭৭ মিনিটে ২৫ গজ দূর থেকে নেয়া পেরিসিচের শট ঠেকিয়ে দেন গন্দা। মদরিচের নেয়া সে কর্নার থেকে বিপদ হতে পারতো। তবে বারিসিচের নেয়া শট ক্লিয়ার করেন দোয়ান।

৮৬ মিনিটে পাছালিচ সুযোগ নষ্ট করলে আর এগিয়ে যাওয়া হয়নি ক্রোয়েশিয়ার। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতা থাকলে চলতি বিশ্বকাপে প্রথমবারের মতো কোন ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। 

অতিরিক্ত সময়ের প্রথমার্ধেও গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে দুই দল। ৯২ মিনিটে দারুণ গতিতে তানিগুইচি প্রতিপক্ষের রক্ষণে ঢুকলেও গোল করতে পারেন নি। ৯৯ মিনিটে লুকা মদরিচ-কোভাচিচের বদলি হিসেবে মাঠে নামেন লোভরো মাজের এবং ভ্লাসিচ। তবে তাতেও বদলায়নি ম্যাচের চিত্র। দুই মিনিট পর পেরিসিচ ও ভ্লাসিচের আক্রমণও নষ্ট হয়ে যায়। ১০৫ মিনিটে মিতোমা ও এন্দোর প্রচেষ্টাও আলোর মুখ দেখেনি।

১১৬ মিনিটে হলুদ কার্ড দেখেন বারিসিচ। অতিরিক্ত সময়ের অন্তিম মুহুর্তেও গোল করতে ব্যর্থ হন মাজের। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়েও খেলা ১-১ গোলে সমতায় থাকে।  ফলে ফল নিষ্পত্তির জন্য টাইব্রেকারে গড়ায় জাপান-ক্রোয়েশিয়া ম্যাচ।

স্পট কিক থেকে নেয়া মানামিনোর প্রথম শট ঠেকিয়ে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ। তবে লক্ষ্যভেদ করে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। দ্বিতীয় শট ডান পাশে ঝাঁপিয়ে আটকে দিয়ে ক্রোয়েটদের নায়ক হয়ে ওঠেন লিভাকোভিচ। পরের শট থেকে ব্যবধান ২-০ করেন ক্রোয়েশিয়ার ব্রজোভিচ। তৃতীয় শট থেকে গোল করেন আসানো।

ক্রোয়েশিয়ার নেয়া তৃতীয় শট বারে লেগে ফিরে আসলে আশা বেঁচে থাকে জাপানের। তবে ব্যর্থতা ভাঙতে পারেনি জাপান। চতুর্থ স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হয় ইয়োশিদা। ম্যাচে ৩টি পেনাল্টি সেভ করে দলকে কোয়ার্টার ফাইনালের পথে নিয়ে যান লিভাকোভিচ। তবে জাপানের মতো ভুল করেনি ক্রোয়েশিয়া। চতুর্থ পেনাল্টি জালে জড়িয়ে উল্লাসে মেতে উঠে গত আসরের রানার্সআপরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭