ইনসাইড পলিটিক্স

বিএনপি কি শেষ পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানে যাবে?


প্রকাশ: 06/12/2022


Thumbnail

আগামী ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ কোথায় হবে এটি এখন রাজনীতির অঙ্গনে সবচেয়ে বড় প্রশ্ন। এই সমাবেশকে নয়াপল্টনে করার ব্যাপারে বিএনপি অনড় থাকবে নাকি বিএনপির শুভবুদ্ধির উদয় হবে, তারা সোহরাওয়ার্দী উদ্যানে যাবে? এ নিয়ে বিএনপির মধ্যেও তীব্র মতবিরোধ এবং বিভক্তির কথা শোনা যাচ্ছে। বিএনপির অনেক নেতাই এই বিষয়টি নিয়ে নমনীয়। তারা মনে করছেন সমাবেশস্থল নিয়ে বাড়াবাড়ি করা এখনই উচিত হবে না। এটির ফলে বিএনপি গত দুই মাসে সবগুলো বিভাগীয় শহরে সমাবেশ করে যে অর্জন করেছে সেই অর্জনগুলো ম্লান হয়ে যেতে পারে। বিএনপির একাংশের নেতারা কৌশলী হওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন। কিন্তু বিএনপির মধ্যে একটি অতি উৎসাহী, উগ্রবাদী অংশ রয়েছে যারা ১০ ডিসেম্বর আন্দোলনের চূড়ান্ত রূপ দিতে চায়। তারা কোনোভাবেই কোনো ছাড় দিতে রাজি নয়। বিএনপির এই অংশের নেতারা বলছেন যে, ১০ ডিসেম্বরে যদি বিএনপি শেষ পর্যন্ত নয়াপল্টনে সমাবেশ না করতে পারে তাহলে তাদের যতগুলো অর্জন আছে, বিশেষ করে সাম্প্রতিক সময়ে গত কয়েক মাসে বিএনপি যেভাবে সংগঠিত হয়েছিল এবং জনগণের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিল, বিরোধী দল হিসেবে সরকারকে একটা বার্তা দিচ্ছিল সেটি নষ্ট হয়ে যাবে। আর এ কারণেই বিএনপি কোন কোন মনে করছেন যে, ১০ ডিসেম্বরে নয়াপল্টনেই সমাবেশ করা উচিত এবং পুলিশ যদি বাধা দেয় তাহলে সেটিও বিএনপির জন্য ইতিবাচক হবে। কারণ সারা বাংলাদেশ এবং বিশ্ববাসী দেখবে যে, সরকার ১০ ডিসেম্বরে বিএনপিকে সমাবেশ করতে দিচ্ছে না।

এখন প্রশ্ন হলো বিএনপি শেষ পর্যন্ত কি করবে? বিএনপির মধ্যে একটি অদ্ভুত ব্যাপার হলো, বিএনপির কোন নেতাই সিদ্ধান্ত দিতে পারেন না, সব সিদ্ধান্ত আসে লন্ডন থেকে। বিএনপির একাধিক নেতার সঙ্গে আলাপ করে দেখা গেছে, তারা বলছেন যে বিএনপিতে আগামীকাল কি হবে সে সম্পর্কে তারা জানেন না। সবকিছু নির্ভর করছে তারেক জিয়ার ওপর। তারেক জিয়া ১০ ডিসেম্বর নিয়ে কি ভাবছেন? কি করতে চাচ্ছেন? সেটি হল সবচেয়ে বড় প্রশ্ন। আর এই প্রশ্নের উত্তর না জানার কারণে বিএনপি এখন পর্যন্ত সিদ্ধান্তহীনতায় ভুগছে। তবে বিএনপির মধ্যে শুভবুদ্ধির কিছু কিছু নেতা এখন পর্যন্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন যে শেষপর্যন্ত জাতির বৃহত্তর স্বার্থে শান্তি এবং জনগণের নিরাপত্তার স্বার্থে তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে। 

পুলিশের পক্ষ থেকে বলে দেওয়া হয়েছে, যেকোন মাঠে যদি বিএনপি সমাবেশ করতে চায় এবং বিকল্প মাঠের যদি তারা প্রস্তাব করেন তাহলে সরকারের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে কোনো আপত্তি নেই। বিভিন্ন দূতাবাস গুলো বিএনপিকে এখনই বড় ধরনের কোনো সন্ত্রাস সহিংসতার মধ্যে না যাওয়ার জন্য পরামর্শ দিচ্ছে। আর এরকম একটি বাস্তবতায় বিএনপির সামনে এখন অগ্নিপরীক্ষা। সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করলে বিএনপি লাভ হবে, না ক্ষতি হবে এই হিসেব নিকেশেই এখন ব্যস্ত বিএনপি। বিএনপির কোন কোন সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার জন্য দীর্ঘমেয়াদি লাভজনক মনে করছেন। তবে কেউ কেউ বিএনপির সমাবেশ সোহরাওয়ার্দী উদ্যোনে করাটাকে শোচনীয় পরাজয় এবং সরকারের কাছে আত্মসমর্পণ হিসেবেই মনে করছেন। এরকম একটি পরিস্থিতিতে রাজনীতির জটিল সমীকরণের দাঁড়িয়ে বিএনপি আসলে কি করতে চায়? বিএনপি তার সমাবেশ কোথায় করবে? রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে, শেষপর্যন্ত বিএনপি কোথায় সমাবেশ করে এর ওপর নির্ভর করছে আসলে বিএনপি কি করতে চায় সেটি। বিএনপি যদি শান্তিপূর্ণ আন্দোলন করতে চায় তাহলে অবশ্যই তারা সোহরাওয়ার্দী উদ্যোনে সমাবেশ করবে কিন্তু যদি সহিংসতা চায় তাহলে বিএনপির অনড় অবস্থানে থাকবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭