ইনসাইড পলিটিক্স

১০ ডিসেম্বর: আওয়ামী লীগের কৌশল কি?


প্রকাশ: 06/12/2022


Thumbnail

আগামী ১০ ডিসেম্বর বিএনপি ঢাকা বিভাগে মহাসমাবেশ ডেকেছে। এই মহাসমাবেশ নিয়ে আওয়ামী লীগের কৌশল কি হবে, এটি একটি বড় রাজনৈতিক প্রশ্ন। বিএনপি এখন পর্যন্ত সমাবেশের ব্যাপারে অনড় অবস্থানে রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে এখন পর্যন্ত বিএনপির কোনো সমঝোতা হয়নি। এরকম বাস্তবতায় বিএনপি যদি শেষ পর্যন্ত নয়াপল্টনেই সমাবেশ করে তাহলে আওয়ামী লীগের কৌশল কি হবে? তাছাড়া পুরো ১০ ডিসেম্বরের কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের অবস্থান কি, কৌশলই বা কি? আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, আওয়ামী লীগ একাধিক বিকল্প কৌশল নিয়ে প্রস্তুতি নিয়েছে। আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন যে, ১০ ডিসেম্বর যদি বিএনপি অন্য সমাবেশগুলোর মতই একটি স্বাভাবিক সাধারণ সমাবেশ করে তাহলে আওয়ামী লীগের পক্ষ থেকে কোনো রকম আপত্তি থাকবে না এবং এই কর্মসূচিতে আওয়ামী লীগ কোনো বাধাও দেবে না। আওয়ামী লীগের ওই নেতা বলেছেন যে, প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি ইতিমধ্যে বার্তা দিয়েছেন যে বিরোধী দলের সমাবেশ যেন শান্তিপূর্ণ হয়। কিন্তু আওয়ামী লীগের ওই নেতা বলেছেন যে, বিএনপির আচার-আচরণ কথাবার্তায় মনে হচ্ছে না যে তারা একটি শান্তিপূর্ণ সমাবেশ করতে চায়। বরং তাদের আচার-আচরণে মনে হচ্ছে যে তারা একটি সহিংস পরিস্থিতি তৈরি করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চা,য় এজন্য তাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক বলেছেন যে, বিএনপি যদি শেষ পর্যন্ত নয়াপল্টনে সমাবেশ করার ব্যাপারে অনড় থাকে তাহলে আমরা বেশকিছু বিকল্প পদক্ষেপ গ্রহণ করবো। এই সমস্ত বিকল্প পদক্ষেপের মধ্যে রয়েছে,

প্রথমত, বিএনপি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ পুরোপুরি প্রস্তুত থাকবে। প্রতিটি ওয়ার্ডে আওয়ামী লীগের কর্মীরা জমায়েত হবে এবং সেখানে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য কাজ করবে।

দ্বিতীয়ত, বিএনপির সমাবেশের আগে থেকেই আওয়ামী লীগের বিভিন্ন কার্যালয়গুলোতে নেতাকর্মীরা অবস্থান গ্রহণ করবে এবং এই অবস্থান নিয়ে থাকবে। কারণ, অতীতেও দেখা গেছে এই ধরনের কর্মসূচিগুলোতে আওয়ামী লীগের অফিসে হামলা-ভাঙচুর ইত্যাদি করার ক্ষেত্রে বিএনপি সিদ্ধহস্ত এবং এ ধরণের কর্মকান্ড বিএনপি অতীতেও ঘটিয়েছে।

তৃতীয়ত, ওই সমাবেশে কোনোভাবেই আওয়ামী লীগ সহিংসতা সৃষ্টি করবেনা এবং বিএনপির উস্কানিতে পা দিবে না। আওয়ামী লীগ শুধু অবস্থান নিয়ে থাকবে। বিএনপি স্বাভাবিকভাবেই চাইবে যে একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হোক, একটি সহিংসতা বা একটি উত্তেজনাপূর্ণ ঘটনা ঘটুক। সে ফাঁদে যেন আওয়ামী লীগের নেতাকর্মীরা পা না দেন সেজন্য সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

চতুর্থত, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করা। ১০ ডিসেম্বরের আগে থেকেই আওয়ামী লীগ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করবে এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে বা কোথাও কোনো বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা হলে সাথে সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করবেন যেন তারা দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারেন। এছাড়াও এই সময় যদি দেখা যায় যে কোনো সন্দেহমূলক তৎপরতা বা কোনো একটা ঘটনা ঘটছে যেটা দেশের এবং জনগণের স্বার্থের পরিপন্থী সেটির ব্যাপারে তারা তাৎক্ষণিকভাবে উদ্যোগ গ্রহণ করবে। আওয়ামী লীগ যদি দেখে যে, সমাবেশের নামে বিএনপি জনগণের জানমালের নিরাপত্তা বিঘ্ন করার চেষ্টা করছে সেখানেও জনগণের পাশে আওয়ামী লীগ দাঁড়াবে।

মোটাদাগে এই হলো আওয়ামী লীগের কৌশল এবং এই কৌশল নিয়েই ১০ ডিসেম্বর মাঠে থাকবে আওয়ামী লীগ। তবে আওয়ামী লীগের একাধিক নেতাই বলেছেন যে, বিএনপি চাইবে যে উস্কানি দিয়ে আওয়ামী লীগ-বিএনপির একটি বিরোধ লাগাতে। সেই বিরোধ যেন না হয় সে ব্যাপারে আওয়ামী লীগ সচেষ্ট থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭