ইনসাইড গ্রাউন্ড

গনসালো রামোসের হ্যাটট্রিকে শেষ আটে পর্তুগাল


প্রকাশ: 07/12/2022


Thumbnail

পর্তুগাল নাকি সুইজারল্যান্ড? এমন প্রশ্নের উত্তর দেয়াটা কঠিনই। কেননা ইউরোপে দুই দলের লড়াই যে হয় সমানে সমান। তবে দোহার লুসাইল স্টেডিয়ামে সুইসদের পেছনে ফেলে সচলতি বিশ্বকাপের সবচেয়ে বড় ব্যবধানে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছ পর্তুগীজরাই। ৬-১ গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ আটে পা দিলো রোনালদোরা।

ম্যাচের ৫ম মিনিটে ই পর্তুগাণের অর্ধে এমবোলোর আক্রমণ থেকে গোলের সুযোগ সৃষ্টি হয়নি। তবে ম্যাচের ১৭ মিনিটে গনসালো রামোসের গোলে এগিয় গেলো পর্তুগাল। জোয়াও ফিলিক্সের কাছ থেকে বলৈ পেয়ে দুর্দান্ত এক শটে বল জালে জড়ান তিনি। ১-০ গোলে এগিয়ে য়ায় পর্তুগাল। কিছুই করার ছিলো না সুইস গোলরক্ষক ইয়ান সোমারের। 

২২ মিনিটে ওটাভিউর শট কাজে আসেনি। সেখান থেক ফিরতি বল পেয় কাজে লাগাতে ব্যর্থ হন গনসালো রামোস। ১৯৬৬ সালের পর নকআউটে গোল করে সর্বকনিষ্ঠ গোলদাতার তালিকায় নাম লেখান তিনি। ৩০ মিনিটে ডিয়েগো কস্তার জন্য এগিয় যেতে পারেনি সুইসরা। 

৩৩ তম মিনিটে দ্বিতীয়ে গোল করে পর্তুগালের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন পুর্তুগিজ ডিফেন্ডার পেপে। ৩৮ মিনিটে ফ্রুয়েলার ও গ্রানিত শাকার শট কাজে লাগেনি সুইজারল্যান্ডের। ফলে সমতায় ফেরা হয়নি সুইসদের। প্রথমার্ধে এগিয়ে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পর্তুগাল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়ান গনসালো রামোস। ৫১ মিনিটে গোল করে ব্যবধান ৩-০ করেন তিনি। ৫৩ ও ৫৪ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেস পেপে ও জোয়াও ফিলিক্স। তিন মিনিট পরেই ব্যবধান ৪-০ করেন গুইয়েরাো। ৫৮ মিনিটে দলের হয়ে একটি নগোল পরিশোধ করেন আকাঞ্জি। 

৫৯ মিনটে হলুদ কার্ড দেখেন সুইজারল্যান্ডের কোমার্ট। ৬৭ মিনটে গোল করে চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকের কৃতিত্ব গড়েন গনসালো রামোস। ৭১ মিনিটে জাকারিয়া গোলে সুযোগ নষ্ট করেন। ৭৪ মিনিটে জোয়াও ফিলিক্সের বদলে মাঠে সামেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ৮০ মিনিটে শাকার নেয় শট বারের উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে শাকিরির শটও ব্যর্থ হয়। তবে ম্যাচের যোগ করা সময়ে রাফায়েল লিয়াও গহোল করে ব্যবধান ৬-১ করেন।

রেফারির শেষ বাঁশি বাজার সাথে চলতি বিশ্বকাপের সবেচেয় বড় ব্যবধানের জয় নিয় মাঠ ছাড়ে পর্তুগাল। কোয়ার্ঠার ফাইনালে তাদের প্রতিপক্ষ আগের ম্যাচে জয় পাওয়া মরক্কো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭