ওয়ার্ল্ড ইনসাইড

বিদায় নিলেন বিদ্যুৎ চক্রবর্তী, বিশ্বভারতীতে নতুন উপাচার্য


প্রকাশ: 09/11/2023


Thumbnail

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অবসর নিলেন বিদ্যুৎ চক্রবর্তী। উপাচার্য হিসেবে বুধবারই তার মেয়াদ শেষ হওয়ায় তিনি অবসরে যান। 

নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নিয়েছেন বর্তমান কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। সঞ্জয় কুমার মল্লিক বিশ্বভারতীর কর্মসমিতির অন্যতম সদস্যও। বিশ্বভারতী আইন অনুযায়ী সিনিয়র মোস্ট অধ্যাপক হিসেবে উপাচার্যের ভার নিলেন সঞ্চয় মল্লিক৷। নতুন উপাচার্যকে স্বাগত জানানো হয় বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে। 

এর আগে এদিন নিজের বাসভবন 'পূর্বিতা' থেকে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে সরকারি নথিতে স্বাক্ষর করেন বিদ্যুৎ চক্রবর্তী। বিতর্কিত এ অধ্যপককে দেখে শিক্ষার্থীরা বিক্ষোভ দেখাতে পারে, এই আশঙ্কায় বিশাল পুলিশ বাহিনী ও বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তারক্ষী মোতায়েন করা ছিল।

উল্লেখ্য, উপাচার্য হিসেবে দীর্ঘ ৫ বছর নানা বিতর্কে জড়িয়ে ছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। যার মধ্যে অন্যতম শান্তিনিকেতনে নোবেল জয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি বিতর্ক। এই ইস্যুতে হস্তক্ষেপ করতে হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে। আদালতে পর্যন্ত যেতে হয়েছে অমর্ত্য সেনকে। বিষয়টি এখন আদালতের বিচারাধীন।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭