ক্লাব ইনসাইড

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে রাবি-রুয়েট শিক্ষকদের কর্মবিরতি


প্রকাশ: 28/05/2024


Thumbnail

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রত্যয় পেনশন স্কিমকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে তা প্রত্যাহারসহ দুই দফা দাবিতে দুই ঘন্টা কর্মবিরতি কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকরা। শিক্ষকদের অন্য দাবিটি হলো, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল এবং সুপারগ্রেড প্রবর্তন।

মঙ্গলবার (২৮ মে) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত কর্মসূচি পালন করে তারা।

রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, ‘স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সর্বজনীন পেনশন নীতিমালা সংবিধান পরিপন্থী। ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আমরা কর্মসূচি পালন করছি। অবিলম্বে স্কিম নীতিমালা প্রত্যাহার না হলে আমরা লাগাতার আন্দোলনে যাবো।

রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামরুজ্জামান বলেন, ‘সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহারের দাবিতে কর্মসূচি। আগামীতে লাগাতার আন্দোলন করা হবে।

এর আগে, গত ২০ মার্চ এক প্রজ্ঞাপনে সর্বজনীন পেনশন ব্যবস্থায় নতুন স্কিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে অর্থ মন্ত্রনালয়। স্কিমে দেশের ৪ শতাধিকের বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়াত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে। তবে এটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈষম্য অ্যখ্যা দিয়ে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

গত ২৬মে সর্বজনীন এই পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি করেন রাবি রুয়েটের শিক্ষকরা। এই কর্মসূচিতে ২৮মে ঘন্টা এবং জুন অর্ধদিবস কর্মবিরতি এবং পহেলা জুলাই থেকে লাগাতার কর্মসূচির ঘোষণা দেয়া হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭