ওয়ার্ল্ড ইনসাইড

'যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের চেষ্টা চলছে'


প্রকাশ: 01/06/2024


Thumbnail

আদালতে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার প্রতিক্রিয়ায় রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের চেষ্টা চলছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফৌজদারি মামলায় বৃহস্পতিবার দোষী সাব্যস্ত করেছেন নিউইয়র্কের ম্যানহাটান আদালতের জুরি বোর্ড। আগামী ১১ জুলাই বিচারক এই মামলার আনুষ্ঠানিক রায় ঘোষণা করবেন।

১২ সদস্যের জুরি বোর্ড ফৌজদারি মামলায় ৩৪টি অভিযোগের সব কটিতেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। কেননা, ট্রাম্প প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হলেন।

আদালতের নথি অনুযায়ী, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতির মাধ্যমে এই ঘুষের তথ্য গোপন করেন তিনি। এই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়।

এখন আদালতে ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ায় আন্তর্জাতিক মহল প্রতিক্রিয়া জানিয়েছে। প্রতিক্রিয়ায় রাশিয়ার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমরা যদি ট্রাম্পের কথা বলি... যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে বৈধ ও অবৈধ- সম্ভাব্য সব উপায়ে নির্মূল করার চেষ্টা চলছে, এটা স্পষ্ট।’

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এক্স বার্তায় বলেন, ‘আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে একজন সম্মানিত মানুষ হিসেবে চিনি। প্রেসিডেন্ট হিসেবে তিনি সবসময় আমেরিকাকে প্রথম করতে চেয়েছেন। বিশ্বজুড়ে বেশ সম্মান কুড়িয়েছেন। সেই সম্মান শান্তি প্রতিষ্ঠায় কাজে লাগিয়েছেন। আগামী নভেম্বরে জনগণকে রায় জানাতে দিন। লড়াই চালিয়ে যান, প্রেসিডেন্ট।’

যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা কেইর স্টারমের বলেন, প্রথম ও সর্বাগ্রে, আমরা আদালতের রায়কে শ্রদ্ধা করি। যদিও এখনও সাজা হওয়া বাকি এবং আপিল করা যেতে পারে।

ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প বিচারিক হয়রানির শিকার হয়েছেন। তাঁর প্রতি আমাদের সংহতি ও পূর্ণ সমর্থন রয়েছে। আশা করছি, আপিলে ট্রাম্প জয় পাবেন।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োরহিমাশা হায়াশি বলেন, আমরা অন্য দেশের বিচারিক প্রক্রিয়া নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকতে চাই। তবে বিষয়টি (ট্রাম্পের মামলা) ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি এবং তথ্য সংগ্রহ করা চালিয়ে যাব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭