ওয়ার্ল্ড ইনসাইড

আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী আদানি


প্রকাশ: 02/06/2024


Thumbnail

এশিয়া তথা ভারতের শীর্ষধনী ব্যক্তির সিংহাসন থেকে পিছলে পড়লেন মুকেশ আম্বানি। ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে ছাড়িয়ে এশিয়ার সবচেয়ে ধনী এবার আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি।

হিন্ডেনবার্গ ধাক্কার পরে দীর্ঘ প্রায় ১৭ মাস পরে ফের ধনীতম ভারতীয়ের মুকুট উঠলো গৌতম আদানির মাথায়। ১১১ বিলিয়ন ডলার সম্পত্তি নিয়ে গৌতম আদানিই এখন ভারত তথা এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তি।

শনিবার (১ জুন) স্থানীয় সন্ধ্যা ৬টা পর্যন্ত ভারতীয় এই শতকোটিপতির মোট সম্পদের পরিমাণ ১১১ বিলিয়ন মার্কিন ডলার। এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হওয়ার পাশাপাশি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় ১১তম স্থানে রয়েছেন তিনি। অন্যদিকে একই সময়ে মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ছিল ১০৯ বিলিয়ন মার্কিন ডলার। 

ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকের বরাতে এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের একটি দৈনিক তালিকা প্রকাশ করে থাকে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচক। এই তালিকা প্রতিদিনই হালনাগাদ করে প্রতিষ্ঠানটি।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার মার্কিন বিনিয়োগ বিষয়ক সংস্থা জেফারিজ আদানি গোষ্ঠীর ওপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সে প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিভিন্ন পরিকল্পনার ওপর আলোকপাত করেছে সংস্থাটি। তারপরই আদানি গ্রুপের শেয়ারমূল্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়। এই কারণে মুকেশ আম্বানিকে ছাড়িয়ে যেতে পেরেছেন গৌতম আদানি।

চলতি সপ্তাহের শুরুতে আদানি গ্রুপের ভবিষ্যত সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেন গৌতম আদানি। তিনি বলেন, মার্কিন বিনিয়োগ সংস্থা হিন্ডেনবার্গের প্রতিবেদনের ধাক্কা কাটিয়ে উঠেছে তার প্রতিষ্ঠান। এখন তাদের সামনে ভালো দিন অপেক্ষা করছে।

তিনি বলেন, সামনের পথ অসাধারণ সম্ভাবনাময়। আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে আদানি গ্রুপ আজ আগের চেয়ে শক্তিশালী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭