ইনসাইড আর্টিকেল

এক কাপ চা


প্রকাশ: 04/06/2024


Thumbnail

আজ ৪ জুন, জাতীয় চা দিবস। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য- ‘চা দিবসের সংকল্প, শ্রমিকবান্ধব চা শিল্প।’ এবার দেশে তৃতীয়বারের মতো এ দিবসটি পালিত হচ্ছে। চা পৃথিবীতে একটি পরিচিত পানীয়। চায়ের স্বাদ গন্ধ রঙ ক্লান্তি শ্রান্তি শেষে শরীরে সতেজতা আনতে সাহায্য করে। চা হয়ে উঠেছে বাঙালির নিত্যসঙ্গী। প্রমথ চৌধুরী এ সম্পর্কে তার স্বভাবসিদ্ধ ভঙ্গিতে লিখেছেন- ‘চা পান করলে নেশা না হোক, চা পানের নেশা হয়।’ কখনো চায়ের সাথে বিশেষ বৃষ্টি বা শীতের আবহাওয়ার একটা সাযুজ্য পান রোমাঞ্চপ্রিয় মানুষেরা।

চা-পান নিয়ে সেকালের কবি, শিল্পী, সাহিত্যিক, বৈজ্ঞানিকদের মধ্যে আলোচনা-সমালোচনা হয়েছে বিস্তর। তাদের নানা লেখায় ও অন্যান্য কবি-সাহিত্যিকের স্মৃতিকথায় প্রকাশ পেয়েছে চায়ের প্রতি তাদের অনুরাগ। 

সেন্ট্রাল টি বোর্ডের চায়ের বিজ্ঞাপনে কবিগুরুর একাধিক কবিতা ব্যবহার করা হয়েছে। আর তা প্রকাশিত হয়েছে বিশ্বভারতীয় পত্রিকার বেশ কটি সংখ্যায়। 

চা পানের বিচিত্র পদ্ধতি ছিল রবীন্দ্রনাথের। তিনি খানিকটা গরম জলে কয়েকটা চা পাতা ফেলে দিয়ে সঙ্গে সঙ্গে দুধ মিশিয়ে খেয়ে নিতেন। ১৯২৪ সালে চীন ভ্রমণকালে রবীন্দ্রনাথের সঙ্গী ছিলেন দোভাষী নামক একজন নারী। এ বিদেশি বন্ধুর নামে তিনি শান্তিনিকেতনে প্রতিষ্ঠা করেন ‘সুসীমো চা-চক্র’ মজলিস। ১৯২৮ সালে ‘সুৎসী-মো’র শান্তিনিকেতন দর্শন উপলক্ষে গান রচনা করেন। ‘হায় হায় হায় দিন চলি যায়/চা-স্পৃহ চঞ্চল চাতকদল চলো চলো চলো হে।’ পরবর্তীকালে এ চা-চক্রের আমন্ত্রণে আরেকটি কবিতায় কবি অতিথিগণকে নিয়ে লেখেন। ‘চা-রস ঘন শ্রাবণ ধারা প্লাবন লোভাতুর/কলাসদনে চাতক ছিল ওরা।’

ঔপন্যাসিক শংকরের লেখা ‘অচেনা অজানা বিবেকানন্দ’ গ্রন্থ থেকে স্বামী বিবেকানন্দের চা প্রেমের খবর পাওয়া যায়। 

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের চা পান সম্পর্কে হেমেন্দ্রকুমার রায় লিখেছেন- ‘কেবল কাঁড়ি কাঁড়ি পান নয়, আঠারো-বিশ পেয়ালা চা না পেলে সিক্ত হতো না তার কণ্ঠ দেশ!’

এক কাপ চা দিয়ে আপনি কয়েক মুহূর্ত অসাধারণ অনুভূতি কিনে নিতে পারবেন। প্রিয়জনের সাথে বসে দু কাপ চা পান করতে করতে কথার ঝুড়ি সাজিয়ে তুলুন। বুঝতে পারবেন কী এক অনন্য মুহূর্ত কাটাতে চলেছেন আপনি। এক কাপ চা শুধু যে চা তা নয়। বরং এর সাথে মিশে থাকে দু চামচ চিনি এবং এক চামচ ভালোবাসা। নিঃসন্দেহে এক কাপ চা এবং একটি ভালো বই বৃষ্টিমুখর দিনে, আপনার ভালো সঙ্গী হয়ে উঠবে। কখন যে সময় কেটে যাবে আপনি টেরই পাবেন না।

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে তৃতীয়বারের মতো 'জাতীয় চা দিবস' এবং দ্বিতীয়বারের মতো 'জাতীয় চা পুরস্কার' দেয়া হবে আজ।

চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ৮টি ক্যাটাগরিতে বিভিন্ন চা কোম্পানি/ব্যক্তিকে ‘জাতীয় চা পুরস্কার ২০২৪’ দেয়া হবে। প্রধানমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এরপর প্রধানমন্ত্রী চা দিবস উপলক্ষে আয়োজিত চা মেলা পরিদর্শন করার পরিকল্পনা আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭