ইনসাইড বাংলাদেশ

ডেঙ্গুর ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা, পদক্ষেপ নিচ্ছে মানবাধিকার কমিশন


প্রকাশ: 04/06/2024


Thumbnail

বর্ষা আসতে না আসতে রাজধানীতে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার উপদ্রব বাড়তে শুরু করেছে। কীটতত্ত্ব বিশেষজ্ঞদের মতে, এখনই এডিস মশা দমন করা না হলে পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। বাড়তে পারে মৃত্যুও।

আর এমন পরিস্থিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কমিশনে আগামী ১০ আগস্টের মধ্যে প্রতিবেদন প্রেরণের জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাদের আদেশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

মঙ্গলবার (৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মানবাধিকার কমিশন এসব তথ্য জানায়।

মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোলের তথ্য মতে, গত ১ জুন ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ১৮ জন। তার মধ্যে সরকারি হাসপাতালে ১৬ জন ও বেসরকারি হাসপাতালে ২ জন। এ নিয়ে গত ৫ মাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ৮৫৩ জন। তার মধ্যে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩৬ জন। এখনও হাসপাতালে ভর্তি আছেন ১১০ জন। এভাবে প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে।

বিশেষজ্ঞরা বলেছেন, রাজধানীর ডেঙ্গু পরিস্থিতি জানার জন্য গত ১৭ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার অনুসন্ধান জরিপ চালানো হয়েছে। কীটতত্ত্ব বিশেষজ্ঞদের ২১টি টিম ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় উক্ত জরিপ পরিচালনা করেছেন। রাজধানীর ৯৯টি ওয়ার্ডে ২১টি টিমের মাধ্যমে ওই জরিপ পরিচালনা করেছে। জরিপে ৩ হাজার ১৫২টি বাড়িতে সার্ভে করা হয়। ৪৬৩টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। তার মধ্যে বহুতল ভবন শতকরা ৪২ দশমিক ৩৩ ভাগ। স্বতন্ত্র বাড়ি ২১ দশমিক ৬ ভাগ, নির্মাধীন ভবন ২১ দশমিক ৬ ভাগ, সেমিপাকা বাড়ি ১২ দশমিক ৭৪ ভাগ, খালি জায়গা ১ দশমিক ৭৩ ভাগে এডিস মশার লাভা পাওয়া গেছে।

উল্লেখ্য, প্রতি বছরেই বাংলাদেশে ডেঙ্গুজ্বর নিয়ে রাজধানীবাসীর মধ্যে বেশ আতঙ্ক বিরাজ করে। অন্যদিকে বিশেষজ্ঞরা শঙ্কা প্রকাশ করেছেন, প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে বছরেও এডিস মশাবাহিত এ রোগ ভয়ংকর রূপ নিতে পারে।

কমিশন মনে করে, পরিস্থিতি বেসামাল হওয়ার পূর্বেই ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সমীচীন। এ লক্ষ্যে পরিবেশের পরিচ্ছন্নতা বজায় রাখাসহ মশার জৈবিক-নিয়ন্ত্রণ, নিয়মিত সর্বত্র মশক নিধন কীটনাশক প্রয়োগ এবং গণসচেতনতা সৃষ্টির প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭