ইনসাইড ইকোনমি

সাদা-কালোর চক্করে গ্যাঁড়াকলে সাধারণ করদাতা


প্রকাশ: 06/06/2024


Thumbnail

প্রস্তাবিত ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেটে করমুক্ত আয়সীমা বাড়েনি। অর্থাৎ আগের অর্থবছরের মতোই ব্যক্তি শ্রেণি বিভাগে করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা রাখা হয়েছে। তবে রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে সর্বোচ্চ আয়ের করসীমা ২৫ থেকে বাড়িয়ে ৩০ শতাংশে উন্নীত করা হয়েছে।

অন্যদিকে, মাত্র ১৫ শতাংশ কর দিয়ে এবারও কালো টাকা বা অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। মূলত অপ্রদর্শিত অর্থ, অর্থনীতির মূলধারায় আনতে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পুরোনো আয়কর আইনের সংশ্লিষ্ট ধারাকে বর্তমান আইনে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ পদ্ধতিতে কর দিয়ে টাকা বৈধ করলে সরকারের অন্য কোনো সংস্থা উৎস নিয়ে আর কোন প্রশ্ন করতে পারবে না।

এর আগে ২০২০-২১ অর্থবছরে সরকার মাত্র ১০ শতাংশ কর পরিশোধ করে কালো টাকা সাদা করার সুযোগ দেয়। এ ছাড়া বিভিন্ন সময় কালো টাকা সাদা করার সুযোগের পাশাপাশি সহজ শর্তে পাচার অর্থ দেশে ফেরাতেও বাজেটে দায়মুক্তির সুযোগ দেওয়া হয়। তবে, বারবার সরকারের এ ধরনের উদ্যোগকে বৈষম্যমূলক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একে সাধারণ করদাতাদের ওপর অবিচার উল্লেখ করে বাজেটে এ ধরনের সুবিধা রাখা পুরোপুরি অযৌক্তিক বলেও মত তাদের। 

২০২৪-২০২৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেট অনুযায়ী এখন থেকে যে কোনো করদাতা সর্বোচ্চ ৩০ শতাংশ করের সঙ্গে অতিরিক্ত ১৫ শতাংশ জরিমানা দিলেই কালো টাকা সাদা করার সুযোগ পাবেন। যদিও, এর বাইরে প্লট বা ফ্ল্যাট কেনার ক্ষেত্রে এলাকাভেদে নির্দিষ্ট আয়তনের ওপর ভিত্তি করে নির্ধারিত কর পরিশোধ করেও অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ রয়েছে। তবে এসব ক্ষেত্রে সরকার সংশ্লিষ্ট যে কোনো সংস্থা চাইলে পরবর্তীতে ওই টাকার উৎস সম্পর্কে করদাতাকে প্রশ্ন করতে পারবে। 

বিশেষজ্ঞরা বলছেন, সরকারের এমন বিতর্কিত উদ্যোগ সত্ত্বেও অতীতে এতে খুব বেশি সাড়া মেলেনি। উল্টো বারবার এ ধরনের সুযোগ দেওয়ায় নিয়মিত করদাতারা নিরুৎসাহিত হচ্ছেন। তাদের মতে, একজন সাধারণ করদাতা যেখানে ২৫ থেকে ৩০ শতাংশ হারে কর দিচ্ছেন, সেখানে মাত্র ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত অর্থ বৈধ করার এ সুযোগ নিয়মিত করদাতাদের ওপর অন্যায্য সিদ্ধান্ত হিসেবে বিবেচিত হবে। আর এভাবে চলতে থাকলে আগামী দিনে মানুষ করদানে আগ্রহ হারিয়ে ফেলার পাশাপাশি আয়কর রিটার্ন দাখিলে বৈধ আয়কে অপ্রদর্শিত বলে দেখানোর প্রবণতা বাড়তে পারে বলেও আশঙ্কা তাদের, যা আগামী দিনের জন্য একধরনের সতর্কবার্তা হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭