ইনসাইড বাংলাদেশ

মুখ্যসচিব পদে তোফাজ্জল থাকছেন আরও এক বছর?


প্রকাশ: 08/06/2024


Thumbnail

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তিভিত্তিক চাকরির মেয়াদ আরও এক বছর বাড়ানো হতে পারে। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ইতোমধ্যেই এ ব্যাপারে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন।

উল্লেখ্য যে, আগামী ৫ জুলাই প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তিনি এখন এক বছরের চুক্তিতে আছেন। সাম্প্রতিক সময় সরকার আর কোন চুক্তিভিত্তিক নিয়োগ না দেওয়ার নীতি গ্রহণ করেছে। বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তার চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তাদেরকে অবসরে পাঠানো হচ্ছে। চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে প্রশাসনের মধ্যে এক ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া ছিল। বিশেষ করে এর ফলে পদোন্নতির দরজা সম্ভাবনাময়দের জন্য রুদ্ধ হয়ে যাচ্ছিল। প্রশাসনের কেউই চান না চুক্তিভিত্তিক নিয়োগ। আর এ কারণেই চুক্তিভিত্তিক নিয়োগের মহামারী থেকে সরকার সরে এসেছে পরিকল্পিতভাবে। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন সচিব চেষ্টা করেও চুক্তিভিত্তিক নিয়োগ পাননি।

তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিষয়টি ভিন্ন বলে সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র বলেছে। তারা মনে করছে যে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজের ক্ষেত্রে বিশেষায়িত ধরনের একজন নতুন ব্যক্তি এখানে এসে সবকিছু বুঝতে এবং রপ্ত করতে অনেক সময় লেগে যায়। এতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শুধু নয়, সরকারের কাজের গতি কমে যায়। আর এ কারণেই আপাতত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব পদে নতুন মুখ আনা হবে না বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দু’জন জ্যেষ্ঠ কর্মকর্তার নাম বেশ জোরেশোরে আলোচিত হচ্ছিল। এদের মধ্যে নৌ পরিবহন সচিব মোস্তফা কামাল এবং শিল্প সচিব জাকিয়া সুলতানার নাম বিশেষভাবে আলোচিত ছিল। তবে এরা দুজনই বাইরের এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাজের ধরন সম্পর্কে তাদের অভিজ্ঞতা অর্জন করতে সময় লাগবে।

অন্যদিকে প্রধানমন্ত্রীর সচিব হিসেবে মোহাম্মদ সালাহ উদ্দিন দীর্ঘদিন ধরে কাজ করছেন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাজের ধরন সম্পর্কে তিনি ভালোভাবেই অবহিত। সালাহ উদ্দিন ১৩তম ব্যাচের কর্মকর্তা। আর এই কারণেই সম্ভবত তোফাজ্জল হোসেন মিয়ার চাকরির মেয়াদ আরও এক বছর বাড়ানো হচ্ছে। এক বছর পর মোহাম্মদ সালাহ উদ্দিন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, এমন একটি ভাবনা থেকেই সরকার হয়তো ব্যতিক্রমী এই সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। তবে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত নয়।

উল্লেখ্য যে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবার হজ পালনে যাচ্ছেন। তিনি হজ থেকে ফিরে আসার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো আভাস দিয়েছে।

তবে বিভিন্ন সূত্র বলছে যে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বা প্রধানমন্ত্রীর সচিব- ইত্যাদি পদগুলো স্পর্শকাতর এবং প্রধানমন্ত্রী এসব ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন। উল্লেখ্য যে, তোফাজ্জল হোসেন মিয়া নবম ব্যাচের কর্মকর্তা। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘদিন ধরে কাজের সঙ্গে যুক্ত। তার নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দক্ষতা এবং উৎকর্ষতা বেড়েছে বলেও অনেকে মনে করেন। সবকিছু বিবেচনা করে, এই মুহূর্তে বিশেষ করে যে সময় একটি অর্থনৈতিক সংকট সরকার মোকাবেলা করছে তখন মুখ্যসচিব পদে রদবদল না করার নীতিগত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭