ওয়ার্ল্ড ইনসাইড

১ কোটি ৩০ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছে ‘বিশ্বের কঠিনতম’ ভর্তি পরীক্ষায়


প্রকাশ: 08/06/2024


Thumbnail

চীনের শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষার নাম ‘গাওকাও’। এই পরীক্ষা ‘বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষা’ বা ‘সব পরীক্ষার মা’ হিসেবেও পরিচিত। এটা মূলত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। ১২ বছরের পড়াশোনা শেষে উচ্চবিদ্যালয় পাশ করা শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিতে পারেন। এ বছর এই পরীক্ষায় অংশগ্রহণ নিয়েছেন ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থী।   

‘গাওকাও’ পরীক্ষার জন্য শিক্ষার্থীদের মান্দারিন, ইংরেজি ও গণিত এই তিন বিষয়ে বাধ্যতামূলক পরীক্ষা দিতে হয়। এছাড়াও পদার্থ, ইতিহাস ও রাজনীতিসহ বিভিন্ন বিষয় থেকেও প্রশ্ন করা হয় এই পরীক্ষায়।

বিষয়ের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের এক থেকে আড়াই ঘণ্টা পর্যন্ত পরীক্ষা দিতে হয়। এ সময়ের মধ্যে তাদের কয়েকটি রচনা, এমসিকিউ ও শূন্যস্থান পূরণ বিষয়ক প্রশ্নের উত্তর দিতে হয়।

এ পরীক্ষা মোট ৭৫০ নম্বরের । ভর্তির ক্ষেত্রে এই নম্বর বেশ গুরুত্বপূর্ণ ব্যাপার। চীনের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিতে ৬০০-এর বেশি নম্বর দরকার হয়।

গত বছরের রেকর্ড ভেঙে চলতি বছর এ পরীক্ষার জন্য ১৩.৪ মিলিয়নের বেশি শিক্ষার্থী নিবন্ধন করেছে। অর্থাৎ চীনে এর আগে এত বড় 'গাওকাও' আর কখনোই আয়োজিত হয়নি। গত বছর ১২.৯ মিলিয়ন শিক্ষার্থী এ পরীক্ষার জন্য নিবন্ধন করেছিল।

শুক্রবার (৭ জুন) পরীক্ষার প্রথম দিনে পরীক্ষার হলের বাইরে ছাত্রছাত্রীদের বাবা-মাকে উদ্বিগ্ন চেহারায় অপেক্ষা করতে দেখা গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭