ইনসাইড বাংলাদেশ

সিলেটে ভিসাপ্রত্যাশীদের গণঅবস্থান


প্রকাশ: 09/06/2024


Thumbnail

ভিসা পেতে মাত্রাতিরিক্ত সময় বিলম্ব হওয়ায় উচ্চশিক্ষা কিংবা কাজের জন্য ইতালি যেতে পারছেন না সিলেট বিভাগের অনেকেই। ভিসা তো পাচ্ছেনই না, ফেরত পাচ্ছেন না নিজেদের পাসপোর্টও। ইতালি দূতাবাসের থার্ড পার্টি ‘ভিএফএস গ্লোবাল’র অনিয়মের কারণে এমনটি হচ্ছে বলে অভিযোগ জানায় ভুক্তভোগীরা।

এ অবস্থায় সিলেটি ভুক্তভোগীরা রবিবার (৯ জুন) মহানগরের মির্জাজাঙ্গালস্থ হোটেল নির্ভানা ইন-এ অবস্থিত ভিএফএস গ্লোবাল কার্যালয়ের সামনে অব্স্থান কর্মসূচি পালন করে।

দীর্ঘদিন থেকে আটকে থাকা ইতালির পাসপোর্ট দ্রুত ফেরত দেওয়ার দাবিতে ভুক্তভোগীরা জড়ো হয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেন। এ সময় বিভিন্ন ফেস্টুন, ব্যানার নিয়ে তাদের দাবিগুলো তুলে ধরেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগীরা জানান, ১৬ আগস্ট থেকে ইতালি অ্যাম্বাসির কাছে জিম্মি হয়ে আছে তারা। তাদের দাবি ভিসাসহ পাসপোর্ট ফেরত দেওয়া হোক। ভুক্তভোগীরা জানান- নুলস্তা সঠিক হলে ভিসা দেন, জাল হলে পাসপোর্ট চাই। বিভিন্ন স্লোগানে লিখিত প্রস্তাবনা নিয়ে তাদের দাবি তুলে ধরা হয়।

দক্ষিণ সুরমা থেকে আসা ভুক্তভোগী এক তরুণ বলেন, আমরা পাসপোর্ট জমা দিয়েছি ভিসা দেওয়ার জন্য কিন্তু তারা সেটি দিচ্ছে না। নতুন ফাইল যারা জমা দিচ্ছে ১-২ মাসের মধ্যে তাদের ফাইল ডেলিভারি হচ্ছে। কিন্তু পুরোনোদের কাজ আটকে রাখছে। আমাদের ভিসা দিচ্ছে না। যতদ্রুত সম্ভব পাসপোর্ট ফেরত চাই। কারণ আমরা তিলে তিলে শেষ হয়ে যাচ্ছি। ইতালি যাওয়ার ব্যাপারে যোগাযোগ করলেই তারা বলে সময় লাগবে, অপেক্ষা করুন। যখনই সম্ভব হবে আমরা দিয়ে দেব। এসব বলতে বলতে ১০ মাস হয়ে গেছে।

তারা আরও বলেন, দীর্ঘদিন থেকে ইতালির ভিসা আটকা থাকায় কোনো কুল পাচ্ছি না। না দেশে কিছু করতে পারছি, না বিদেশে যেতে পারছি। ব্যবসা-বাণিজ্য করব তারও কোনো অর্থ নেই। বারবার বলে সময় লাগবে। কতদিন লাগবে সেটিও বলে না। পাসপোর্ট ভিসাসহ সবকিছু ফেরত চাই। বিদেশে যেতে পারলে আমাদের রেমিট্যান্স দিয়ে দেশে উন্নয়ন হবে। একটা সুনামধন্য প্রতিষ্ঠানে জব করতাম এখন বিদেশে যাব বলে সব প্রস্তুতি নিয়ে এখন অসহায়ের মতো জীবনযাপন করছি। আমাদের বিদেশে পাঠানোর ব্যবস্থা করুন, না হলে সব ফেরত দিন। আমাদের সময়ের মূল্য আছে। আমাদের বাঁচান। এভাবে আকুতি করে ভুক্তভোগীরা তাদের দাবি জানান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭