ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধকালীন মন্ত্রিসভায় মতবিরোধ চরমে, হুমকির মুখে নেতানিয়াহু


প্রকাশ: 10/06/2024


Thumbnail

গাজা যুদ্ধের অবসান ও ইসরায়েলি বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ব্যাপক চাপের মুখে রয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতির মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন নেতানিয়াহুর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভার অন্যতম সদস্য বেনি গ্যান্টজ। ফলে ইসরাইল সরকার নতুন রাজনৈতিক গোলযোগে পরেছে। আর গ্যান্টজের পদত্যাগকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

প্রশ্নে উঠছে মন্ত্রিসভা থেকে গ্যান্টজের পদত্যাগে কতটা চাপের মুখে নেতানিয়াহু? তবে কি নেতানিয়াহু সরকারের পতন ঘটতে যাচ্ছে? 

যদিও বেনি গ্যান্টজ পদত্যাগ করলেও তাৎক্ষণিক কোনো বিপদে পরবেননা নেতানিয়াহু। কারণ গ্যান্টজের দল নেতানিয়াহুর জোট সরকারের শরিক নয়। তাই আপাতত পতন হচ্ছে না নেতানিয়াহু সরকারের। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবর। 

জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গ্যান্টজ পদত্যাগ করলেও ইসরায়েলি সংসদ নেসেটে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে। বর্তমানে নেসেটের ১২০ আসনের মধ্যে ৬৪টি নেতানিয়াহুর জোট সরকারের দখলে রয়েছে। এখন, গ্যান্টজ সরকার ছাড়ায় ইসরায়েলি জরুরি মন্ত্রিসভায় নেতানিয়াহুর লিকুদ পার্টি ব্যতীত অন্য কোনো দলের প্রতিনিধি রইল না।

উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার পর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন নেতানিয়াহু। তিন সদস্যের এই মন্ত্রিসভায় অন্যতম সদস্য ছিলেন বেনি গ্যান্টজ। যুদ্ধকালীন মন্ত্রিসভার কাজ ছিল গাজা যুদ্ধের তদারকি করা।

গত মাসে জরুরি সরকার ছেড়ে দেয়ার হুমকি দিয়ে বেনি গ্যান্টজ বলেছিলেন, নেতানিয়াহু গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনা প্রকাশ করতে ব্যর্থ হলে তিনি তার সরকার ছেড়ে যাবেন। গত শনিবারই তিনি পদত্যাগ করবেন বলে ধারণা করা হয়েছিল।

তবে ওইদিন ইসরায়েলি বাহিনী এক অভিযানে গাজায় হামাসের হাতে বন্দি চার জিম্মিকে উদ্ধার করার ঘটনায় পদত্যাগের ঘোষণা স্থগিত করেন তিনি। বন্দি উদ্ধারের নামে ইসরায়েল ওইদিন যে হামলা চালিয়েছে তাতে ২৭০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। 

রোববার এক সংবাদ সম্মেলনে বেনি গ্যান্টজ পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এই কারণেই আমরা আজ জরুরি সরকার ছেড়ে যাচ্ছি। ওই সময় আগাম নির্বাচনেরও আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে, যে সরকার জনগণের আস্থা অর্জন এবং চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭