ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় নেই কোনো মুসলিম


প্রকাশ: 10/06/2024


Thumbnail

ভারতের সংসদীয় দলের নেতা নির্বাচিত হবার পর নরেন্দ্র মোদি বলেছিলেন, জোটের আদর্শ ও নীতি হলো 'সর্বপন্থা সমভাব', যার অর্থ সব ধর্মকে এক ভাবা। ভেদাভেদ না করা। সবাইকে নিয়ে চলা। এই নীতিতে বিশ্বাস রেখেই এই জোট সরকার চলবে। আগামী দিনে এগিয়ে যাবে।

গত শুক্রবার পুরোনো সংসদ ভবনের সেন্ট্রাল হলে দেওয়া ওই আশ্বাসবাণীর ৪৮ ঘণ্টা পর রোববার সন্ধ্যায় ৭২ সদস্যের যে মন্ত্রিসভা গঠিত হয়, তাতে একজন মুসলিমেরও স্থান হয়নি। সংখ্যালঘু সম্প্রদায়ের পাঁচজন মন্ত্রী হলেও জোটের শরিক কোনো মুসলিমকে মন্ত্রীকে করেনি। এই প্রথম মুসলিমবর্জিত হয়ে রইল কেন্দ্রীয় মন্ত্রিসভার কোনো শপথ গ্রহণ অনুষ্ঠান।  

নরেন্দ্র মোদির প্রথম মন্ত্রিসভা কিন্তু এমন মুসলিমবর্জিত ছিল না। ২০১৪ সালে একক ক্ষমতায় লোকসভায় জেতার পর মোদি মন্ত্রিসভায় শপথ নিয়েছিলেন নাজমা হেপতুল্লাহ। মোদি তাকে সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। ২০১৯ সালেও মন্ত্রিসভার প্রথম শপথ মুসলিমহীন ছিল না। বিজেপির রাজ্যসভার সদস্য মুস্তাক আব্বাস নাকভি মন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। তাকেও দেওয়া হয়েছিল নাজমার ছেড়ে যাওয়া সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের ভার।

মুস্তাক আব্বাস নাকভির রাজ্যসভার মেয়াদ শেষ হয় ২০২২ সালের ৬ জুলাই। তার পর থেকে বিজেপি তাঁকে আর সদস্য করেনি। সেই থেকে মোদির মন্ত্রিসভার দরজাও মুসলিমদের জন্য বন্ধ। 

মোদির বিজেপিতে মুসলিমদের যে স্থান নেই, তা সর্বজনবিদিত। এবারের নির্বাচনী প্রচারে বিভিন্ন জনসভায় কংগ্রেস ও মুসলিমদের কিভাবে তিনি তুলে ধরেছেন, তাও সবার জানা। কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে তিনি মুসলিমদের ছায়া দেখেছেন। কংগ্রেস অন্যদের সম্পত্তি কেড়ে নিয়ে মুসলমানদের মধ্যে বিলিয়ে দেবে, সে কথাও শুনিয়েছেন। এসব কথা তিনি যখন বলেছিলেন তখন তার ধারণা ছিল না, তার দল নিরঙ্কুশ গরিষ্ঠতা থেকে ৩২ ধাপ দূরে থমকে যাবে। সরকার গড়ার তাগিদে বাধ্য হয়েই তাকে এখন 'সর্বপন্থা সমভাব' এর কথা বলতে হচ্ছে। তবে মন্ত্রিসভায় স্থান দেননি একজন মুসলিমকেও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭