ওয়ার্ল্ড ইনসাইড

অর্থনৈতিক সংকট সমাধানই কী মোদির সবচেয়ে বড় চ্যালেঞ্জ?


প্রকাশ: 11/06/2024


Thumbnail

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। আর এর মধ্য দিয়েই ভারতে সরকার গঠন করছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। কিন্তু এবারের মোদি সরকার কতদিন টিকবে তা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন দেখা দিয়েছে নানা মহলে।   

কেননা টানা ১০ বছর মোদি সরকার ক্ষমতায় থাকাকালীন বেহাল দশায় পড়েছে দেশের অর্থনীতি।  সেইসঙ্গে, বেড়েছে বেকারত্বের হারও। যদিও এবারের নির্বাচনের আগে মোদি একজন জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে নিজেকে বিশ্বের কাছে তুলে ধরেছেন। যেখানে তিনি তুলে ধরেছিলেন মোদি সরকার ভারতের অর্থনীতির জন্য কতটা গুরুত্বপূর্ণ।   

কিন্তু ৪ জুন নির্বাচনের ফলাফল আসতে শুরু করার পরপরই মোদির জনপ্রিয়তা সম্পর্কে সবার ধারণা বদলে যেতে থাকে। এরপর যখন বিজেপি এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পেতে ব্যর্থ হয়, তখনই সবার কাছে স্পষ্ট হতে থাকে জনপ্রিয়তায় ভাটা পড়েছে মোদির। যদিও, শেষ পর্যস্ত জোট সরকার গঠনের মধ্য দিয়ে আবারও ক্ষমতায় বিজেপি। কিন্তু এবার সরকারে টিকে থাকতে  মোদিকে বেশকিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। আর এক্ষেত্রে মোদির সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বেকারত্ব ও অর্থনৈতিক সমস্যার সমাধান করা। কিন্তু মোদি কী আদৌ পারবেন কর্মসংস্থান তৈরি করে ভারতের অর্থনীতিতে গতি আনতে? 

বিশ্লেষকদের আশঙ্কা, মোদির কর্তৃত্ব এবার জোট শরিকদের মধ্যে জটিলতার সৃষ্টি করতে পারে। কেননা, গত ১০ বছরে তিনি একচেটিয়াভাবে ক্ষমতায় থেকেও ভারতের গভীর অর্থনৈতিক সমস্যার সমাধান করতে পারেননি। হাজারও বাঁধা ডিঙ্গিয়ে জীবনযাত্রার মান উন্নত করার কোনো সুস্পষ্ট পরিকল্পনাও তার সামনে নেই। 

এদিকে, মোদি প্রশাসনের সাবেক প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামানিয়ান বলেছেন, 'গত চার, পাঁচ বছরে কর্মসংস্থানের গতি দুর্বল হয়েছে। এর মধ্যে আপনি কীভাবে আরও চাকরি তৈরি করবেন? এটি সত্যিই ভারতের কেন্দ্রীয় অর্থনৈতিক চ্যালেঞ্জ, আমি মনে করি সরকারের সামনে সমাধানের বড় কোনো সুযোগ নেই।' 

মুম্বাইয়ের একটি স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি অনুসারে, ভারতের কর্মজীবী জনসংখ্যার সংখ্যা প্রায় একশ কোটি। কিন্তু ভারতে চাকরি রয়েছে মাত্র ৪৩ কোটি। আর বাদবাকি যাদেরকে কর্মরত হিসাবে গণনা করা হয় তাদের বেশিরভাগই দিনমজুর এবং খামারের শ্রমিক। নির্ভরযোগ্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুরক্ষার অভাবে তাদের জীবন দিনদিন অনিশ্চিত হয়ে পড়ছে। 

দেশের এমন পরিস্থিতিতে তাড়াহুড়ো করে কর্মসংস্থান বাড়ানোর জন্য মোদি সরকার যদি কোন পদক্ষেপ নেয়ও, তা জনগণ ও দেশের জন্য কতটা কল্যাণকর হবে তা নিয়েও শঙ্কা থেকে যায় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭