ইনসাইড গ্রাউন্ড

টাইগাররা সুপার এইটে উঠলে প্রতিপক্ষ হবে কে?


প্রকাশ: 12/06/2024


Thumbnail

জমে উঠেছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। যেখানে সুপার এইটে ওঠার লড়াইয়ে প্রতিনিয়ত একে অপরকে টেক্কা দিচ্ছে প্রতিটি দল। ইতোমধ্যেই ‘ডি’ গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা ও ‘বি’ গ্রুপ থেকে অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে তাদের সুপার এইট। বাকি আরও যে ৬টি আসন ফাঁকা রয়েছে সুপার এইটের, সেই দৌঁড়ে রয়েছে অন্যান্য দলগুলো।

চলমান বৈশ্বিক এই মেগা ইভেন্টে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে একটিতে জয় ও অন্যটিতে হার নিয়ে বর্তমানে গ্রুপ ‘ডি’-এর পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে রয়েছে তারা। শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। যদিও এখনও রাউন্ড রবিন লিগের বেশ কিছু খেলা বাকি রয়েছে। এরপর জানা যাবে কারা গ্রুপ চ্যাম্পিয়ন ও সেকেন্ড পজিশনে থেকে কোয়ার্টার নিশ্চিত করল।

তবে এরই মধ্যে সুপার এইটে কে কার প্রতিপক্ষ হবে তা নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। যদিও আইসিসি আগে থেকেই প্রতিপক্ষ ঠিক করে দিয়েছে। কিন্তু তারপরেও যেহেতু এখনও রাউন্ড রবিন লিগের খেলা শেষ হয়নি, সেহেতু কে কততম হয়ে সুপার এইটে উঠবে তা নিয়ে যেন জল্পনা-কল্পনার অন্ত নেই।

চলমান টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে বাংলাদেশ দল। তবে প্রোটিয়াদের বিপক্ষে যদি টাইগাররা জয়ও পেত, তবুও দলটি সুপার এইটে উঠলেও প্রতিপক্ষ পরিবর্তন হতো না।

কারণ সুপার এইটের প্রতিপক্ষ আগে থেকেই নির্ধারণ করা আছে। গ্রুপ পর্বে নিজেদের পরের দুই ম্যাচ জিতে টাইগাররা পরের পর্বে গেলে নিয়ম অনুযায়ী বেশ শক্ত প্রতিপক্ষ পাবে বলেই এখন পর্যন্ত সমীকরণ ইঙ্গিত দিচ্ছে। কিন্তু সেই শক্ত প্রতিপক্ষ কে হতে পারে?

আইসিসির ফিক্সচার অনুযায়ী ‘ডি’ গ্রুপ থেকে যারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে উঠবে তাদের সাথে খেলা পড়বে ‘এ’ গ্রুপের দ্বিতীয় দলের সাথে। অর্থাৎ ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মধ্যে থেকে যে দল এ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে যাবে তারা প্রতিপক্ষ হবে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস বা নেপালের।

এবার বিশ্বকাপের প্রথম রাউন্ডে ছিল চার গ্রুপ। পাঁচ দলের একেক গ্রুপ থেকে দুটি করে দল উঠবে সুপার এইটে। সুপার এইটে থাকছে আবার দুই গ্রুপ। তবে গ্রুপ পর্বের অবস্থানের ভিত্তিতে নয়, গত দুই আসরের মতো পূর্বনির্ধারিত সিডিং অনুযায়ী ঠিক হবে সুপার এইটের গ্রুপ। দর্শকদের টিকিট কাটার সুবিধা, দলগুলোর লজিস্টিক ঠিক করার সুবিধার কথা বিবেচনা করা- এমন সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

গ্রুপ পর্বের চারটি শীর্ষ বাছাই ধরে নিয়ে সুপার এইটের জন্য আগেই একটা সিডিং করা আছে। যেমন ‘এ’ গ্রুপ থেকে ভারতকে এ১ এবং পাকিস্তানকে এ২ ধরা হয়েছে। তাদের টপকে যদি অন্য কোনো দল সুপার এইটে ওঠে, তাহলে সেই দল পাবে বাদ পড়া দলের সিডিং নম্বর। এখানে যেমন পাকিস্তানের সুপার এইট পর্বে খেলা শঙ্কার মুখে, এই গ্রুপ থেকে যদি যুক্তরাষ্ট্র সুপার এইটে যায়, তবে তারা পাবে এ২ সিডিং, সুপার এইটের গ্রুপ টুতে স্থান হবে তাদের।

এভাবে র‍্যাংকিং বিচারে ‘ডি’ গ্রুপের সিডিং অনুযায়ী দক্ষিণ আফ্রিকাকে ডি১ ও শ্রীলংকাকে ডি২ ধরা হয়েছে। দক্ষিণ আফ্রিকার যেহেতু সুপার এইট অনেকটা নিশ্চিত, সে ক্ষেত্রে শ্রীলংকাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ সুপার এইটে উঠলে লঙ্কানদের ডি২-তে জায়গা পাবে। এতে সুপার এইটের গ্রুপ ওয়ানে যাবে বাংলাদেশ।

সুপার এইটে উঠলে গ্রুপ ওয়ানে থাকবে অস্ট্রেলিয়া, ভারত। নিউজিল্যান্ডকে টপকে যদি আফগানিস্তান সুপার এইটে ওঠে, তাহলে তারাও গ্রুপ ওয়ানের সঙ্গে হবে।

এদিকে রানরেটে অনেকটা এগিয়ে থাকায় ইংল্যান্ডকে টপকে সুপার এইটের দৌড়ে আছে স্কটল্যান্ড। পাকিস্তানকে হারানো যুক্তরাষ্ট্রও দেখছে সুপার এইটের স্বপ্ন। পরের রাউন্ডে গেলে এই দুই দলেরই জায়গা হবে গ্রুপ টুতে। যেখানে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ এর মধ্যে এক পা দিয়ে রেখেছে।

তবে এত সব সমীকরণের মাঝে আসলেই কে হচ্ছে কার প্রতিপক্ষ তা জানা যাবে কিছুদিন পরই। ইতোমধ্যেই সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। আর তৃতীয় দল হিসেবে কে যাচ্ছে সুপার এইটে তা জানা যাবে আজ রাতেই। আজ রাত সাড়ে ৮টায় নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও যুক্তরাষ্ট্র। এই দুই দলই এখন পর্যন্ত দুটি করে জয় পেয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭