ওয়ার্ল্ড ইনসাইড

নারী সাংবাদিককে কারাদণ্ড দিল জর্ডানের আদালত


প্রকাশ: 14/06/2024


Thumbnail

ইসরায়েলকেল্যান্ড করিডোরব্যবহার করতে দেওয়া নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় এক সাংবাদিককে কারাদণ্ড দিয়েছেন জর্ডানের আদালত।

জর্ডানের ওই ভূমি ব্যবহার করে ইসরায়েল পণ্য পরিবহন করে আসছে বলে প্রতিবেদনে দাবি করা হয়। ওই অনুসন্ধানী প্রতিবেদনটি প্রকাশ করায় হিবা আবু তাহা নামের ওই সাংবাদিককে জর্ডানের বিতর্কিত সাইবার ক্রাইম আইনের আওতায় সাজা দেওয়া হয়েছে।

হিবা আবু তাহারপার্টনার্স ইন জেনোসাইড..জর্ডানিয়ান ক্যাপিটাল ইনভলভড ইন জেনোসাইড ইন গাজা স্ট্রিপশীর্ষক প্রতিবেদনটি লেবাননি মিডিয়া আউটলেট আনাশের- প্রকাশিত হয়। এতে বলা হয়, জর্ডানের কয়েকটি কোম্পানি এই ল্যান্ড করিডোর দিয়ে ইসরায়েলে পণ্য পরিবহন করছে।

ফেব্রুয়ারিতে জর্ডানের প্রধানমন্ত্রী বিশের খসানেহ তার দেশের মধ্য দিয়ে ইসরায়েলে কোনও ল্যান্ড রুট থাকার কথা অস্বীকার করেন। তিনি প্রতিবেদনটিভুয়াহিসেবে অভিহিত করেন। তিনি আরও বলেন, জর্ডানে যাওয়া আসার পরিবহন রুটগুলো গত ২৫ বছরে কোনও পরিবর্তন হয়নি।

মে মাসে সাংবাদিক হিবা আবু তাহাকে গ্রেফতার করা হয়। জর্ডানি মিডিয়া কমিশন তার বিরুদ্ধে মামলা করার পর তাকে গ্রেফতার করা হয়। তার আইনজীবী বলেছেন, তিনি এই সাজার বিরুদ্ধে আপিল করবেন।

গত বছর জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ বিতর্কিত সাইবার ক্রাইম আইনটি অনুমোদন করেন। সাংবাদিক রাইটস গ্রুপগুলো দাবি করছে, এটি স্বাধীনভাবে কথা বলার ওপর হামলা। আইনটি পাস হওয়ার পর সাংবাদিক, লেখকদের সামাজিক মিডিয়ায় মতপ্রকাশের জন্যও দণ্ডিত করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭