ইনসাইড বাংলাদেশ

ঈদের পর সরকারের সামনে পাঁচটি চ্যালেঞ্জ


প্রকাশ: 14/06/2024


Thumbnail

ঈদুল আজহার পর সরকারের সামনে অনেকগুলো চ্যালেঞ্জ আসছে। এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে মাত্র পাঁচ মাস বয়সী আওয়ামী লীগ সরকারকে। টানা চতুর্থবারের মতো ক্ষমতা গ্রহণের পর আওয়ামী লীগ সরকার নানা রকম চাপের মধ্যে রয়েছে। যদিও নির্বাচনের আগে মনে করা হয়েছিল আন্তর্জাতিক চাপ এবং নির্বাচন নিয়ে নানা রকম প্রতিবন্ধকতা তৈরি হবে। কিন্তু নির্বাচনী চ্যালেঞ্জ বর্তমান সরকার সফলভাবে মোকাবিলা করেছে। কিন্তু সামনের চ্যালেঞ্জগুলো সরকার কীভাবে মোকাবেলা করবে সেটাই দেখার বিষয়। 

সরকারের সামনে যে চ্যালেঞ্জগুলো আসছে তার মধ্যে রয়েছে;

১. অর্থনৈতিক সঙ্কট: বর্তমান সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল অর্থনৈতিক সঙ্কট। মুদ্রাস্ফীতি ১০ এর আশেপাশে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রতিনিয়ত কমছে। সামনের দিনগুলোতে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর আরও চাপ বাড়বে বলে অর্থনীতিবিদরা মনে করছেন। বিশেষ করে ঋণ পরিশোধের চাপ সরকারকে সামাল দিতে হিমশিম খেতে হবে বলে অনেকে মনে করছেন। এছাড়াও অর্থপাচার, খেলাপি ঋণ এবং ব্যাংকিং খাতে বিশৃঙ্খল অবস্থা সরকারকে মোকাবিলা করতে হবে। ঈদের পরপরই জাতীয় সংসদে বর্তমান সরকারের প্রথম বাজেট পাস হবে। এই বাজেট পাসের পর বোঝা যাবে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার কতটা সফল হচ্ছে। 

২. দ্রব্যমূল্য পরিস্থিতি: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সরকারের জন্য একটি বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমান সরকার তার নির্বাচনী ইস্তাহারে দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরার অঙ্গীকার করেছে। কিন্তু এখন পর্যন্ত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। বরং বিভিন্ন সময় বিভিন্ন দ্রব্যমূল্যের দাম অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে। এটি সরকারের জন্য একটি বড় মাথাব্যথার কারণ। ঈদের পরে দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণ না করতে পারলে সরকারকে জন অসন্তোষের মুখে পড়তে হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। 

৩. বৈদেশিক সম্পর্ক: মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর নতুন করে চাপ সৃষ্টি করতে পারে এমন গুঞ্জন বিভিন্ন মহলে রয়েছে। বিশেষ করে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার পর মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। নতুন করে সাম্প্রতিক সময়ে সরকার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বোয়িং না কেনার সিদ্ধান্ত নিয়েছে। ফ্রান্সের কাছ থেকে এয়ারবাস কিনছে। এটিও মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন চাপের কারণ হতে পারে বলে অনেকেই মনে করছেন। আর এই ধরনের চাপ যদি আসে সেটি মোকাবেলা করার জন্য সরকারকে বেশ কোমর কষে নামতে হবে।

৪. দুর্নীতি ইস্যু: দুর্নীতির ইস্যু ব্যাপকভাবে এখন সরকারকে বিব্রত করছে। বিশেষ করে সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের দুর্নীতি, আনার হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনাবলি ইত্যাদি সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করেছে। সামনের দিনগুলোতে বেনজীর আহমেদ, আজিজ আহমেদ সহ বিভিন্ন চিহ্নিত দুর্নীতিবাজদের বিরুদ্ধে সরকার কী ধরনের পদক্ষেপ নেয় তার ওপর আওয়ামী লীগের ইমেজ অনেকখানি নির্ভর করবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

৫. ড. ইউনূস ইস্যু: নতুন করে ড. ইউনূস ইস্যু সরকারের সামনে এসেছে। ড. ইউনূস এখন তার বিরুদ্ধে আনীত দুর্নীতি, অর্থপাচারের মামলাগুলোকে ধামাচাপা দেওয়ার জন্য আন্তর্জাতিক পরিমন্ডলে ধর্না দিচ্ছেন। তিনি বিভিন্ন ফোরামে গিয়ে সরকারের বিরুদ্ধে হয়রানির অভিযোগ আনছে, তাকে লোহার খাঁচায় বন্দী করা হয়েছে বলেও অভিযোগ করেন। আর এরকম বাস্তবতায় শেষ পর্যন্ত ড. ইউনূস সরকারের ওপর কতটুকু চাপ প্রয়োগ করতে পারে সেটি দেখার বিষয়। আর এ সমস্ত চাপগুলোকে মোকাবিলা করে সরকারকে আগামী দিনগুলো পার করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭