ইনসাইড পলিটিক্স

সত্যিই কি বেগম জিয়ার সাথে রাজনীতি নিয়ে কথা হয়নি?


প্রকাশ: 18/06/2024


Thumbnail

ঈদের দিন ব্যস্ত সময় কাটিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সরকারের কৃপায় চিকিৎসার জন্য ফিরোজায় অবস্থানরত বেগম খালেদা জিয়া দুই দফায় বিএনপির ১৫ জন নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। এর আগেও বেগম খালেদা জিয়ার সাক্ষাৎ করেছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে এবং এলডিপির নেতা কর্নেল অলি আহমেদের সাথে। সবকিছু মিলিয়ে ঈদের ছুটিতে ব্যস্ত সময় কেটেছে বেগম খালেদা জিয়ার। যদিও ঈদের দিন রাতে শুভেচ্ছা বিনিময় শেষে বিএনপির স্থায়ী কমিটির ছয় সদস্যের পক্ষ থেকে ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন যে, তারা ঈদের শুভেচ্ছা বিনিময় করতে এসেছেন। রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়নি। দেশের মঙ্গল কামনা করেছেন এবং দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। 

উল্লেখ্য যে, প্রথম দফায় রাত সাড়ে আটটায় বিএনপির স্থায়ী কমিটির ৬ জন সদস্য বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। এই ৬ সদস্যের দলে ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান। তারা রাত সাড়ে নয়টার দিকে বেরিয়ে আসেন। তারা বেরিয়ে আসার পরপরই দলের ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিন আহমেদ, আবদুল্লাহ আল নোমান ও বরকতউল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা সুজা উদ্দিন, আব্দুল কাইয়ুম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স বিএনপির চেয়ারপারসনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এই দুটি সাক্ষাৎ কি কেবলই ঈদের শুভেচ্ছা বিনিময় নাকি এর ভেতর বিএনপিতে চলমান তোলপাড় নিয়ে আলোচনা হয়েছে- এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানারকম গুঞ্জন চলছে। 

সাম্প্রতিক সময়ে বিএনপিতে কমিটির ভাঙা গড়ার খেলা চলছে। আর এই ভাঙ্গা গড়ার খেলা নিয়ে নেতৃবৃন্দের মধ্যে বিরাজ করছে চরম অসন্তোষ, হতাশা। এর প্রেক্ষাপটে ঈদের দিন দুই দফায় বেগম খালেদা জিয়ার সঙ্গে বিএনপির নেতৃবৃন্দের এই বৈঠক নিয়ে নতুন করে আলোচনা এবং গুঞ্জন সৃষ্টি করেছে। যদিও বিএনপি নেতৃবৃন্দ অস্বীকার করেছেন যে, তাদের এসব বৈঠকে শুধুমাত্র ঈদের শুভেচ্ছা বিনিময় হয়েছে। 

প্রশ্ন উঠেছে যে, ঈদ শুভেচ্ছা বিনিময়ই যদি হবে, তাহলে দুই দফায় কেন বেগম খালেদা জিয়া নেতৃবৃন্দের সঙ্গে দেখা করলেন? ঈদের শুভেচ্ছা বিনিময় হলে সবাই এক সঙ্গে দেখা করতে পারতেন। বলা হচ্ছে, বেগম খালেদা জিয়া অসুস্থ, সেখানে বেশিক্ষণ ভিড় করা ঠিক না। তিনি বেশিক্ষণ কথা বলতে পারেন না। এটি যদি সত্যি হয় তাহলে বিএনপির ১৫ জন নেতা একসঙ্গে বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন না কেন? বিএনপির প্রথম দফার ৬ জন নেতা বেরিয়ে আসার পর কেন দ্বিতীয় দফায় ৯ জন নেতা সাক্ষাৎ করলেন-এই প্রশ্নের উত্তর বিএনপি নেতাদের নাই। 

ঈদের প্রধান তাৎপর্য হলো সমতা এবং ভ্রাতৃত্ব। তাই যদি হবে বিএনপিতে কি তাহলে উচু নিচু জাতপাত আছে? স্থায়ী কমিটির সদস্যরা যখন খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন তখন স্থায়ী কমিটির সদস্য নন এমন নেতারা দেখা করতে পারবেন না -এমন কোন নিয়ম নীতি আছে? এই প্রশ্নটি উঠেছে। 

তবে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বেগম খালেদা জিয়া রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করার জন্যই নেতৃবৃন্দের সঙ্গে দুই দফায় সাক্ষাৎ করেছেন। এর আগে তিনি মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ডেকে পাঠান। তার সঙ্গে দীর্ঘ আলোচনা করেন। ঈদের আগের রাতে তার সঙ্গে দেখা করেছেন কর্নেল অবসরপ্রাপ্ত অলি আহমেদ। 

লক্ষণীয় ব্যাপার হল যে, বেগম খালেদা জিয়ার প্রথম সাক্ষাৎকারটি ছিল স্থায়ী কমিটির ৬ জন সদস্যের সঙ্গে এবং এখানে স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ কয়েকজন উপস্থিত ছিলেন না। বিশেষ করে আমীর খসরু মাহমুদ দেশে অবস্থান না করার জন্য তিনি এই বৈঠকে ছিলেন না। সালাহউদ্দিন আহমেদও বিদেশে অবস্থান করছেন। এ কারণে তিনি আসেননি। রফিকুল ইসলাম মিয়া গুরুতর অসুস্থ। তিনিও আসতে পারেননি। অন্যদিকে দ্বিতীয় দফায় যারা বৈঠক করেছেন তার সবাই খালেদা জিয়ার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। নিশ্চিতভাবেই বলা যায় যে, সাম্প্রতিক সময়ে বিএনপিতে যে ধরনের ঘটনা প্রবাহ গুলো ঘটছে এ ব্যাপারে তিনি সকলের মতামত জানতে চেয়েছেন। কমিটিতে যারা স্থান পেয়েছেন না পেয়েছেন তা নিয়ে কথা বলেছেন।

একটি সূত্র দাবি করছে যে, বিএনপিতে নতুন মহাসচিব নিয়োগের তোড়জোড় চলছে। এই মহাসচিব নিয়োগের বিষয়টি নিয়েও হয়তো বেগম খালেদা জিয়া সকলের মতামত নিয়ে থাকতে পারেন। আবার বিএনপিতে স্থায়ী কমিটির শূন্যপদগুলো পূরণের গুঞ্জন চলছে। সে ব্যাপারেও তারা আলোচনা করছেন। বিভিন্ন রাজনৈতিক সূত্রগুলো দাবি করছে আসলে বেগম খালেদা জিয়া এ সব বৈঠকের মাধ্যমে তারেক জিয়ার ওপর একটি মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টির চেষ্টা করছেন। বিএনপিতে বেগম জিয়ার অবস্থান যে এখনও শক্ত এটি তারেক জিয়াকে জানিয়ে দেওয়ার জন্যই এই বৈঠকের নাটক বলে অনেকে মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭