ইনসাইড বাংলাদেশ

অফিস সময়সূচি: সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা


প্রকাশ: 19/06/2024


Thumbnail

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে আজ বুধবার (১৯ জুন) থেকে আবার খুলছে দেশের সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। দীর্ঘদিন ধরে চলে আসা অফিসের সময়সূচি আজ থেকে বদলে পরিবর্তিত সূচি অনুযায়ী, অফিসের সময় আবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত হবে।

এর আগে ৬ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে বিষয়টি জানিয়েছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছিল, ‘সরকার আগামী ১৯ জুন (পবিত্র ঈদুল আজহার পরবর্তী প্রথম কর্মদিবস) থেকে দেশের সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নির্ধারণ করল।’

বাংলাদেশে একসময় অফিস চলত সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। কিন্তু বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত করা হয়।  আজ বুধবার (১৯ জুন) থেকে আবার পূর্বের সূচিতে চলবে অফিস।

এদিকে সরকার ঘোষিত অফিস সময়সূচির সঙ্গে তাল মিলিয়ে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। আজ থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংকের লেনদেন অফিস কার্যক্রম চলবে।

নতুন নিয়মে বুধবার (১৯ জুন) থেকে ব্যাংকগুলোর লেনদেন শুরু হবে সকাল ১০টায়, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর ব্যাংকগুলোর অফিস খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত। শুক্রবার শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

এতদিন ব্যাংক লেনদেন চলছিল সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা এবং ব্যাংকগুলোর অফিস চলত সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সেই হিসাবে ব্যাংক লেনদেন আধা ঘণ্টা অফিস এক ঘণ্টা বেশি সময় চলবে।

এদিকে, পবিত্র ঈদুল আজহা সাপ্তাহিকসহ টানা পাঁচদিনের ছুটি মঙ্গলবার (১৮ জুন) শেষ হয়েছে। আজ বুধবার (১৯ জুন) খুলছে অফিস-আদালত, ব্যাংক, বিমা শেয়ারবাজার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭