টেক ইনসাইড

মাইক্রোসফটকে টপকে বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি এনভিডিয়া


প্রকাশ: 19/06/2024


Thumbnail

বর্তমানে বিশ্ব প্রযুক্তিনির্ভর। প্রযুক্তি ছাড়া একটা দিনও যেন কল্পনা করা যায় এ যুগে। আর এই প্রযুক্তিসম্পন্ন দুনিয়ায় বর্তমানে সবচেয়ে বেশি চাহিদাও বেড়েছে টেক পণ্যের। আর সেই চাহিদা অনুযায়ী বিশ্ব বাজারে প্রতিযোগিতা চলছে টেক কোম্পানিগুলোর মধ্যে।

দীর্ঘদিন যাবত টেক দুনিয়ার রাজা হিসেবে পরিচিত মাইক্রোসফট ছিল বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি। তবে কিছুদিন পূর্বে তাদের ছাড়িয়ে গিয়েছিল অ্যাপল। কিন্তু মাইক্রোসফটের সাথে প্রতিযোগিতায় বেশিদিন টিকতে পেরেছিল না তারা। কিছুদিন পরই আবারও নিজেদের শীর্ষস্থান দখলে নিয়েছিল মাইক্রোসফট।

কিন্তু সম্প্রতি মাইক্রোসফটকে টপকে গেছে এআই চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া। বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এখন এটি। যার বাজারমূল্য প্রায় ৩.৩৩৫ ট্রিলিয়ন মার্কিন ডলার।

জানা গেছে, গতকাল (মঙ্গলবার) চিপমেকার প্রতিষ্ঠানটির শেয়ার ৩.৫ শতাংশ বেড়ে ১৩৫.৫৮ ডলারে পৌঁছায়। চলতি বছরেই এনভিডিয়ার শেয়ারের মূল্য বেড়েছে ১৮২ ভাগ। আর গত বছর কোম্পানিটির শেয়ারের মূল্য বেড়েছিল তিনগুণ।

এদিকে মাইক্রোসফট ও অ্যাপলের শেয়ারের দামে নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। এদের শেয়ারের মূল্য যথাক্রমে ০.৪৫ শতাংশ এবং ১.১ শতাংশ কমেছে।

এনভিডিয়া ওপেনএআই-এর চ্যাটজিপিটির মতো এআই মডেলগুলি চালানোর জন্য প্রয়োজনীয় ডেটা সেন্টারে ব্যবহৃত এআই চিপের প্রায় ৮০ শতাংশ সরবরাহ করে। ১৯৯৯ সালে স্টক মার্কেটে আত্মপ্রকাশের পর থেকে কোম্পানিটির শেয়ার ৫৯১,০৭৮ শতাংশ বেড়েছে।

অর্থাৎ একজন বিনিয়োগকারী যিনি ১৯৯৯ সালে কোম্পানিটিতে ১০ হাজার ডলার বিনিয়োগ করেছেন আজ তার মূল্য হবে ৫৯,১০৭,৮০০ ডলার।

এনভিডিয়া প্রথম কয়েক দশক কাটিয়েছে মূলত কম্পিউটার গেমের জন্য চিপ তৈরিতে ফোকাস করে। কিন্তু ২০০০-এর দশকে প্রধান নির্বাহী জেনসেন হুয়াং কোম্পানির গেমিং ছাড়াও অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহারের জন্য জিপিইউ'র বিকাশে ব্যাপকভাবে বিনিয়োগ করার নির্দেশ দেন। এটি এআইয়ের উত্থানে বেশ কার্যকরী হিসেবে কাজ করে।

কোম্পানিটির উত্থানে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিতে পরিণত হয়েছে হুয়াং। ফোর্বসের মতে, তার মোট সম্পদের পরিমাণ প্রায় ১১৭ বিলিয়নেরও বেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭