ইনসাইড গ্রাউন্ড

সুপার এইটে বাংলাদেশের সম্ভাবনা!


প্রকাশ: 20/06/2024


Thumbnail

টি-২০ বিশ্বকাপের এবারের আসরের গ্রুপ পর্ব ইতোমধ্যেই শেষ হয়েছে। কাগজে কলমে সুপার এইট নিশ্চিত করেছে ৮ দল। যেখানে শেষ দল হিসেবে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালকে ২১ রানে হারিয়ে ১৭ বছর পর দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে শান্ত-হৃদয়রা।

গ্রুপ পর্বের খেলায় চার ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে কোয়ার্টারে উঠেছে টাইগাররা। যেখানে দুর্দান্ত বোলিংয়ে তানজিম হাসান সাকিব-মোস্তাফিজুর রহমানরা আছেন সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় সেরা দশে।

এবারের বিশ্বকাপে ব্যাট হাতে ভালো না করলেও বল এবং ফিল্ডিংয়ে গ্রুপ পর্বে দুর্দান্ত ছিল টাইগাররা। যার জন্য গ্রুপ পর্বে ক্যাচে সেরা দল হিসেবে নির্বাচিত হয়েছেন টাইগাররাই। 

তবে বাংলাদেশের সামনে এখন মিশন সুপার এইট। যেখানে টাইগারদের যাত্রা মোটেও সহজ হবে না বলেই ধারণা করছেন অনেকে। 

সুপার এইটের আট দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে। এক নম্বর গ্রুপে রয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান। আর দুই নম্বর গ্রুপে আছে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ।

সুপার এইট পর্বে বাংলাদেশ দল ম্যাচ খেলবে দুই ভেন্যুতে। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে খেলার পর বাংলাদেশ যাবে সেন্ট ভিনসেন্টে।

সুপার এইটে এমন শক্তিশালী দল পাওয়ায় ভক্তকূলের জিজ্ঞাসা ব্যর্থ ব্যাটিং অর্ডার নিয়ে আর কতদূর যাবে টাইগাররা। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচেই ব্যর্থ ছিল বাংলাদেশের টপ অর্ডার। গ্রুপ পর্বের ম্যাচ শেষে এখন পর্যন্ত কোনো টাইগার ব্যাটার ১০০ রান করতে পারেননি। সর্বোচ্চ রান তাওহিদ হৃদয়ের তাও সেটি ৯৫ রান। এই রান করতে তিনি ১২৫ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন। 

তবে এবারের আসরে আশাজাগানিয়া দিক হলো টাইগার বোলারদের জ্বলে ওঠা। শীর্ষ উইকেট শিকারিতে বাজিমাত করেছেন টাইগার পেসাররা। শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন তানজিম হাসান সাকিব। তিনি ৪ ম্যাচে ৪.৮০ ইকোনমিতে তুলে নিয়েছেন ৯টি উইকেট।

এছাড়াও শীর্ষ দশে জায়গা পেয়েছেন বাঁহাতি টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। তিনি ৪ ম্যাচে ৩.৩৭ ইকোনমিতে তুলে নিয়েছেন ৭ উইকেট। তবে ৭ উইকেট পাওয়ার ক্ষেত্রে আরও রয়েছেন টাইগার লেগ স্পিনার রিশাদ হোসাইন, ৪ ম্যাচে তার ইকোনমি ৬.৮০ এবং টাইগার পেসার তাসকিন আহমেদ। ৪ ম্যাচে তার ইকোনমি ৬.৪৩। 

প্রতিটি ম্যাচেই দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বোলাররা। তাই প্রশ্ন এমন ভঙ্গুর ব্যাটিং লাইন আপ নিয়ে জায়ান্ট দলগুলোর বিপক্ষে কতদূর যাবে বাংলাদেশ? এমন প্রশ্নের উত্তর দিয়েছে জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। 

গত সোমবার মুশফিক বলেন, যতদূর দেখলাম বাংলাদেশ ভালো খেলছে। সেমিফাইনাল পর্যন্ত যেন অন্তত যেতে পারি। আমাদের সেই সামর্থ্য আছে। আমি এই আশা করি এবং দলের জন্য দোয়া করি।

টি-টোয়েন্টি থেকে অবসরে গেলেও মুশফিক টেস্ট-ওয়ানডে মাতিয়ে যাচ্ছেন। জাতীয় দলের পরবর্তী খেলা নিয়ে মুশফিক জানান,  বিশ্বকাপের পর পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ আছে। ইনশাআল্লাহ সেজন্য প্রস্তুত হচ্ছি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭