কালার ইনসাইড

গোলাম মামুন: আদৌ কী সবকিছুর হুকুমদাতা অদৃশ্য 'হুকুমত'?


প্রকাশ: 23/06/2024


Thumbnail

গেল বছর নিজের প্রথম স্পিন-অফ সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন নির্মাতা শিহাব শাহীন। এরই ধারাবাহিকতায় এবার তানিম রহমান অংশুর ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’-এর পুলিশ অফিসার গোলাম মামুনকে কেন্দ্র করে আরও একটি স্পিন-অফ সিরিজ নির্মাণ করেছেন, যার নাম ‘গোলাম মামুন’। আর এর মধ্য দিয়ে বাংলাদেশের ওয়েব সিরিজ জগতে পরপর দুটি স্পিন-অফ তৈরি করে নিজেকে আলাদা পরিচিতি দিলেন শিহাব শাহীন। 

‘গোলাম মামুন’ সিরিজটি মুক্তি পায় গেল ১৩ জুন হইচই প্ল্যাটফর্মে। সিরিজটির গল্প লিখেছেন অয়ন চক্রবর্তী এবং স্ক্রিনপ্লে লিখেছেন শিহাব শাহীন ও মেজবাহ উদ্দিন সুমন। দেশের সর্বময় ক্ষমতার অধিকারী কী কেবলই সরকার, নাকি তাদেরও ঊর্ধ্বে কোন হুকুমতদাতা আছে? যাদের কথায় চলে  রাষ্ট্রের প্রায় সবকিছু হয়। কিন্তু কেউ দেখতে পায় না অদৃশ্য এই হুকুমতদাতাদের। তারা সবসময়ই থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। অনেক সময় এই হুকুমদাতাদের কারণেই দোষ না করেও দোষী হতে হয় অনেককে। তাদেরই একজন গোলাম মামুন।

গল্পে দেখা যায়, পুলিশের ডিটেকটিভ ব্রাঞ্চের অফিসার গোলাম মামুনকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয় নাসির নামে একজনকে হত্যার অভিযোগে। একই সময়ে তার সহকর্মী সাকিব এবং তার স্ত্রী সাংবাদিক তানিয়াও একে একে খুন হন এবং এই হত্যাকাণ্ডগুলোর দায় এসে পড়ে মামুনের ওপর। 

নিজেকে বাঁচাতে পালিয়ে বেড়ান মামুন এবং পলাতক থেকেই প্রকৃত ঘটনা উদঘাটনের চেষ্টা করেন। তদন্ত করতে গিয়ে মামুন আবিষ্কার করেন, এই হত্যাকাণ্ডগুলোর সাথে তার দুলাভাই এবং অপর এক পুলিশ অফিসারের হত্যাকাণ্ডের যোগসূত্র রয়েছে। রহস্য উদঘাটনের এক পর্যায়ে তিনি এক কঠিন সত্যের মুখোমুখি হন, যার নাম হুকুমত। দেশের প্রায় সবকিছু পরিচালিত হয় এই হুকুমতের ইশারায়। কে বা কারা এই হুকুমত, তারা কি সরকারের চেয়েও বেশি শক্তিশালী? মুখোশধারী এসব মানুষের কবল থেকে নিজেকে রক্ষা করে মামুন কী পারবেন রহস্যের উদঘাটন করতে? নাকি ধরা পড়বেন অফিসার রবিনের হাতে? এসব প্রশ্নের উত্তরই পাওয়া যায় সিরিজটিতে।

'গোলাম মামুন' সিরিজটিতে বেশকিছু কঠিন সত্য ও গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করা হয়েছে, যা বর্তমান পেক্ষাপটে একদিকে যেমন প্রশংসনীয়, ঠিক তেমনি সিরিজটিতে রয়েছে বেশ কিছু ত্রুটিও। 

প্রশংসনীয় দিকসমূহ:

- সিরিজটির প্রতিটি পর্বেই কোন না কোন রহস্য থাকে যা দর্শককে পুরোটা সময় বুঁদ করে রাখবে। 

- দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, অর্থ-পাচার ইত্যাদি দৈনন্দিন নানা সমস্যা যেভাবে উপস্থাপন করা হয়েছে, তাতে সহজেই দর্শকরা এর সঙ্গে বর্তমান প্রেক্ষাপটকে মেলাতে পারবেন। 

- অ্যাকশন দৃশ্যগুলো ওয়েব সিরিজ প্রেক্ষাপটে প্রশংসনীয়। বিশেষ করে অপূর্ব ও সাবিলা নূরের হ্যান্ড টু হ্যান্ড কমব্যাট ফাইট বেশ দুর্দান্ত ছিলো।  

- অপূর্ব এর গাড়ি ও বাইক চালানো এবং চরিত্রের প্রয়োজনে চুল ফেলে দেওয়া বেশ মানানসই ছিল। 

- সিরিজটির অন্যান্য চেজিং দৃশ্যগুলোর দৃশ্যায়ন ছিল এক কথায় চমৎকার। 

- সিরিজটিতে সবাই খুব সাবলীল অভিনয় করেছেন। বিশেষ করে অপূর্ব, সাবিলা নূর, ইমতিয়াজ বর্ষণ প্রত্যেকে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছেন বলেই মনে হয়েছে। এছাড়াও মাসুম বাশার, সুষমা সরকার, সৈয়দ নাজমুস সাকিব, শরীফ সিরাজ, নাফিস, লাবণ্যসহ এই সিরিজের প্রায় সব চরিত্রগুলোকে বেশ ভালোভাবে রপ্ত করতে পেরেছেন শিল্পীরা, যা স্ক্রিনে স্পষ্টভাবে ফুটে উঠেছে। 

ত্রুটিপূর্ণ দিকসমূহ:

- ‘বুকের মধ্যে আগুন’ সিরিজে গোলাম মামুনের চরিত্রটি যতটা 'রাফ অ্যান্ড টাফ' ছিল, ‘গোলাম মামুন’ এ মামুনের চরিত্রে কিছুটা ঘাটতি মনে হয়েছে। যদিও, এই সিরিজে তার যে আত্মত্যাগ, যে চ্যালেঞ্জ তিনি মোকাবিলা করেছেন সে কারণে চরিত্রেও কিছুটা পরিবর্তন আনার চেষ্টা করেছেন নির্মাতা। 

- পরিচালক মূলত গোলাম মামুনের সংকটের দিকে বেশি ফোকাস করেছেন। আর এজন্য গোলাম মামুনের সাথে কিছু কিছু চরিত্র যেমন ‘মিলন’-এর যথেষ্ট স্ক্রিন টাইম ছিলোনা বলে মনে হয়েছে। ফলে কিছু কিছু সিক্যুয়েন্সে ইমোশন বিল্ডআপে ঘাটতি মনে হয়েছে।

- দীর্ঘ বিরতির পর শার্লিন ফারজানা ভালো ব্রেকথ্রু দিতে পারেননি। কিছু জায়গায় ডায়লগ ডেলিভারিতে আরো নজর দেয়া প্রয়োজন ছিলো। 

- সাউন্ডে কিছু সমস্যা লক্ষণীয়। ডাবিংয়ে লিপ সিংক মিসিং আছে বেশ কিছু জায়গায়। রবিনের ফোন কল রিসিভ করার পরও রিংটোন বাজছিলো। 

- মাইক্রোতে দুলাভাই আর মামুনের ডায়লগের পরের লোকেশানের সিনক্রোনাইজেশন ঘটেনি।  লাইটিংয়ের তারতম্যের সাথে ট্রানজিশনের অভাবও পরিলক্ষিত হয়েছে অনেক জায়গায়।

তবে, কিছু  ত্রুটি থাকলেও সবমিলিয়ে ‘গোলাম মামুন’ একটি সাহসী নির্মাণ। এর প্রত্যেকটি পর্ব দর্শকদের জন্য বেশ উপভোগ্য হবে। মূলত, এই সিরিজটি দিয়ে নির্মাতা শিহাব শাহীন আমাদের বর্তমান সময়ের প্রেক্ষাপট, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতাকে ফিকশন আকারে দেখাতে চেয়েছেন। যদিও, সবকিছুর পেছনে এক অদৃশ্য ছায়া তথা ‘হুকুমত’কে দায়ী করা নিয়েও যথেষ্ট বিতর্ক থাকতে পারে। কেননা এই অদশ্য শক্তি কারা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭