ইনসাইড গ্রাউন্ড

চোকার্সদের অতীত টেনে ‘খোঁচা’ দিলেন আফগান কোচ


প্রকাশ: 26/06/2024


Thumbnail

স্বল্প দিনের ক্রিকেট ইতিহাসে এই মুহুর্তে সবচেয়ে দারুণ সময় কাটাচ্ছে আফগানিস্তান ক্রিকেট দল। মহা গুরুত্বপূর্ণ ম্যাচে বৃষ্টি আইনে বাংলাদেশকে ৮ রানে হারিয়ে ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়ার মতো দলকে পেছনে ফেলে প্রথমবারের মতো আইসিসির কোনো বিশ্ব আসরের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। আগামীকাল বৃহস্পতিবার সকালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে তারা।

বিশ্বকাপ আসরের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার হেরে যাওয়ার ইতিহাসটা বেশ লম্বা। সেটিও অবিশ্বাস্যভাবে হেরেছে তারা। বড় মঞ্চে বারবারই ব্যর্থ তারা। তাই প্রোটিয়াদের সঙ্গে সমার্থকই হয়ে গেছে ‘চোকার্স’ তকমা।

আর এবারই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে আফগানিস্তান। এজন্য তাদের ওপর কোনো চাপ নেই বলে জানিয়েছেন দলটির হেড কোচ জনাথন ট্রট। একই সঙ্গে প্রোটিয়াদের খোঁচা দিয়েছেন অতীত ইতিহাস নিয়ে।

তিনি বলেন, ‘আমার মনে হয় ব্যাপারটা হচ্ছে আমাদের কিছু জায়গায় উন্নতি করতে হবে। কিছু ছোট জায়গায়, বড় কিছু না। হতে পারে সেটা মানসিকতার কিছুটা বদল। কিন্তু একই সঙ্গে আমি মনে করি, আমরা সেমিফাইনালে যাচ্ছি কোনো ভয় অথবা অতীত ইতিহাস ছাড়া। এটা আমাদের জন্য অচেনা।’

তিনি বলেন, ‘আমরা কেবল যাবো আর নিজেদের সেরাটা দিয়ে আসবো। এখানে আগে থেকে ভেবে রাখা কোনো ধারণা নেই, অথবা অতীতে সেমিফাইনালে সাফল্য বা ব্যর্থতার ইতিহাস নেই। আমাদের জন্য এটা নতুন চ্যালেঞ্জ, সেমিফাইনালে এটা আমাদের দল হিসেবে ভয়ঙ্কর করবে। আমাদের হারানোর কিছু নেই, চাপ প্রতিপক্ষের ওপর।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭